সার্কভুক্ত দেশগুলোকে স্বাস্থ্য জ্ঞান ভাগাভাগির প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনার

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় সম্মিলিত উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে সার্কভুক্ত দেশগুলোকে স্বাস্থ্য জ্ঞান ও সরঞ্জাম ভাগাভাগির কথাও বলেছেন তিনি। আজ রোববার (১৫ মার্চ) বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে সার্কভুক্ত দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানদের এক ভিডিও কনফারেন্সে তিনি এ প্রস্তাবনা দেন। প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস মোকাবিলায় দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত দেশগুলোকে কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে কাজ করতে হবে। আমাদের নিজেদের যে স্বাস্থ্য জ্ঞান ও সরঞ্জাম রয়েছে, এই ভাইরাস মোকাবিলায় তা ভাগাভাগি করতে হবে।

‘বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সঙ্গে তার স্বাস্থ্য জ্ঞান এবং এ সংক্রান্ত সরঞ্জাম ভাগাভাগি করতে প্রস্তুত রয়েছে’ উল্লেখ করে এময় তিনি আরও বলেন, প্রয়োজনে আমরা যেমন ভিডিও কনফারেন্স করছি, সার্কভুক্ত দেশগুলোর স্বাস্থ্যসচিবরাও এমন ভিডিও কনফারেন্স করতে পারেন। সেই কনফারেন্সে প্রয়োজনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বিশেষজ্ঞও থাকতে পারেন। সার্ক অনুমোদন করলে বাংলাদেশ এমন প্রোগ্রাম আয়োজন করতে প্রস্তুত আছে।

কনফারেন্সে ‘করোনাভাইরাস মোকাবিলায় একটি দৃঢ় কৌশল প্রণয়নের’ লক্ষ্যে সব নেতাদের মুখেই ছিল ঐক্যের বার্তা। এই কনফারেন্সে আরো যুক্ত হয়েছিলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবে রাজাপাকসে, পাকিস্তানের প্রধানমন্ত্রীর স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি।

আজকের বাজার / এ.এ