সালিশে ৮৫ বছরের বৃদ্ধের সাথে শিশুর বিয়ের ঘটনা তদন্তের নির্দেশ

জামালপুরের দেওয়ানগঞ্জে ৮৫ বছরের বৃদ্ধ দাদার সাথে ১২ বছরের শিশুর বিয়ে দেয়ার ঘটনা তদন্ত করে রবিবারের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিষয়টি নজরে আনার পর মঙ্গলবার হাইকোর্টের  বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি শাহেদ নূর উদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ  এ আদেশ দেন বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

তিনি বলেন, ‘একটি শিশুর যে বিয়ে দেয়ার ঘটনা এসেছে সেটি আমরা নজরে নিয়ে এসেছিলাম। আদালত জামালপুরের ডিসি, এসপি ও দেওয়ানগঞ্জের ওসিকে ঘটনাটি তদন্ত করে একটি প্রতিবেদন আগামী রবিবারের মধ্যে জমা দিতে বলেছে।’

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার চর আমখাওয়া ইউপির বয়ড়াপাড়া গ্রামের একটি মহিলা মাদরাসার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর সাথে একই এলাকার সুরমান আলীর বখাটে ছেলে শাহিনের শারীরিক সম্পর্ক হয়। এক পর্যায়ে ওই শিক্ষার্থী অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। পরে কবিরাজি চিকিৎসায় মেয়েটির গর্ভপাত ঘটানো হয়। বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় ১৬ নভেম্বর স্থানীয় ইউপি সদস্য ও স্থানীয় মাতব্বররা এ বিষয়ে সালিশ বৈঠক করেন। সালিশে ধর্ষক শাহিনকে ১০টি দোররা মেরে তার কর্মকাণ্ডের দায় চাপিয়ে দেয়া হয় ৮৫ বছরের বৃদ্ধ দাদার ওপর। পরে দাদা মহির উদ্দিনের সাথে ভুক্তভোগী ১১ বছরের শিশুর বিয়ে দেন স্থানীয় মাতব্বরেরা।

৮৫ বছরের বৃদ্ধ মহির উদ্দিন ঠিকমতো কথা বলতে পারেন না, চোখেও ঝাপসা দেখেন। তিনি সাত সন্তানের বাবা। তার দুই স্ত্রী অনেক আগে মারা গেছেন।

তিনি অভিযোগ করে বলেন, তার ঘাড়ে দোষ চাপিয়ে বিয়ের ব্যবস্থা করেছে স্থানীয় চর আমখাওয়া ইউপি সদস্য নাদু মেম্বারসহ আরও কয়েকজন।

চর আমখাওয়া ইউপি সদস্য জয়নাল আবেদীন নাদু জানান, মুরব্বিদের নিয়ে সালিশ করা হয়। সালিশে অনৈতিক কাজ করায় শাহিনকে ১০টি দোররা মারা হয়। পরে স্থানীয়দের সিদ্ধান্ত অনুযায়ী ধর্ষকের দাদার সাথে শিশুটির বিয়ে দেয়া হয়।