এক বছরে সর্বোনিম্ন লেনদেনে পুঁজিবাজার

আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ব্যপক দরপতন দেখা গেছে দেশের উভয় পুঁজিবাজারে। ২৫৩ কার্যদিবস  পর  সর্বোনিম্ন লেনদেন হয়েছে দেশের সবচেয়ে বড় পুঁজিবাজর ঢাকা স্টক এক্সচেঞ্জে। এদিন মোট লেনদেন ছাড়িয়েছে ২৭৪ কোটি ৮৩ লাখ টাকা। ২৫ মার্চ ২০১৮ পর এটিই সর্বোনিম্ন লেনদেন। ২৫৩ কার্যদিবস আগে ঐদিন লেনদেন হয়েছিল ২২৪ কোটি টাকা। মোট লেনদেনের পাশাপাশি আজ লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর বেশিরভাগের দর হারিয়েছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৫৭ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ২৬১ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৪৮ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪ টির, কমেছে ২৩১ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩ টির। এদিন ডিএসইতে মোট লেনদেন হয় ২৭৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১২ কোটি ৮ লাখ ৭৬ হাজার টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ১৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৬৪ পয়েন্টে। দিনের শেষে লেনদেন হওয়া ২৩০ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ৬৩ টির, দর কমে ১৩৭ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ৩৯ টির দর।

 

আজকের বাজার/মিথিলা