সিডিবিএল’র ব্লক মডিউল অনুমোদন করল বিএসইসি

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্লক মডিউল অনুমোদন করেছে বিএসইসি।আজ বিএসইসি ৬৮৬তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

বিএসইসির এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

জানা যায়, অনুমোদনের ফলে সকল তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা, পরিচালক, প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি তাদের মিউচ্যুয়াল ফান্ডের উদ্যোক্তাদের ইউনিট সিডিবিএল এর ব্লক মডিউল ব্যবহার করে ব্লক করে রাখবে। যাতে ব্লক করা শেয়ার অথবা মিউচ্যুয়াল ফান্ডের এর ইউনিট বিও একাউন্ট থেকে স্থানান্তর করা না যায়। উক্ত শেয়ারহোল্ডারগণ এবং ইউনিটহোল্ডারগণ স্টক এক্সচেঞ্জের প্রয়োজনীয় ঘোষণা এবং প্রযোজ্য ক্ষেত্রে কর প্রদানের পর স্টক এক্সচেঞ্জ উক্ত শেয়ার এর ব্লক প্রত্যাহার করার পর শেয়ার বা মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন করা যাবে।

এ বিষয়ে প্রস্তুতি হিসাবে কমিশনের নির্দেশে সিডিবিএল ইতিমধ্যে তালিকাভুক্ত কোম্পানি, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি এবং স্টক এক্সচেঞ্জের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষন প্রদান করেছে। যাতে তারা ব্লক মডিউল সহজেই ব্যবহার করতে পারেন।

সিডিবিএল এবং স্টক এক্সচেঞ্জের প্রধান প্রযুক্তি কর্মকর্তারা এই মডিউল ব্যবহার সংক্রান্ত বিষয়ে সার্বক্ষনিক পর্যবেক্ষন করবেন। এ সংক্রান্ত নির্দেশনা শীঘ্রই জারি করা হবে।

 

আজকের বাজার/মিথিলা