সিলকো ফার্মার লেনদেন শুরু আজ

পুঁজিবাজারে থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া সিলকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের শেয়ার লেনদেন শুরু আজ ১৩ জুন বৃহস্পতিবার থেকে। দেশের উভয় পুঁজিবাজারে আজ থেকে লেনদেন শুরু করছে প্রতিষ্ঠানটি ।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন কোম্পানি হিসেবে “এন” ক্যাটাগরিতে লেনদেন শুরু করব্ সিলকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানির ট্রেডিং কোড হবে “SILCOPHL ”। আর কোম্পানি কোড হবে ১৮৪৯৫।

এরআগে গত ৭ মে প্রতিষ্ঠানটি আইপিওতে আবেদনকারীদের বরাদ্দকৃত শেয়ার বিনয়োগকারীদের বিও হিসাবে জমা হরেছে। গত ১০ এপ্রিল প্রতিষ্ঠানটির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি) ৬৬৯তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়।

কোম্পানির আইপিও আবেদন গত ৭ মার্চ থেকে ১৯ মার্চ পর্যৗল্প চলে। কোম্পানিটির শেয়ার কেনার জন্য ৯২৩টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা নিউ লাইন ক্লোথিংসে ৮৯৯টি ও তৃতীয় জেনেক্স ইনফোসিসে ৮৪৩টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়। এরপরে অবস্থানে থাকা এসএস স্টিলে ৮২৮টি, কাট্টালি টেক্সটাইলে ৭৭১টি ও ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসে ৭৫৭টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করে।

প্রতিষ্ঠানটি ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে বাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা।

পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ কারখানা ভবন নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ডেলিভারী ভ্যান ক্রয় ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫ টাকা ৪১ পয়সা। ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ার প্রতি মুনাফা (ওয়েটেড এভারেজ ইপিএস) হয়েছে ১ টাকা ৪৬ পয়সা।

উল্লেখ্য, প্রতিষ্ঠানটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড, সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড।

 

আজকের বাজার/মিথিলা