সিলেটে বিদেশ ফেরত ২৬,৮৪৩, হোম কোয়ারেন্টাইনে মাত্র ১,৭৪৭

প্রবাসী অধ্যুষিত সিলেট বিভাগের চার জেলায় রবিবার পর্যন্ত ২৬ হাজার ৮৪৩ জন প্রবাসী দেশে ফিরেছেন, তবে তাদের মধ্যে হোম কোয়ারেন্টাইনে আছেন মাত্র ১ হাজার ৭৪৭ জন। প্রবাসীদের মধ্যে আবার অনেকেই মানছেন না আদেশ, ফলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে অনেককে জরিমানার মুখোমুখিও হতে হয়েছে। সর্বশেষ গত রবিবার বিভাগের চার জেলায় আরও ৩১৮ জনকে হোম কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে। এ নিয়ে বিভাগে হোম কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা এক হাজার ৭৪৭ জন। এর মধ্যে সিলেট জেলায় ৭১৮, সুনামগঞ্জে ২০৮, হবিগঞ্জে ৩৩১ এবং মৌলভীবাজারে ৩৮৩ জন। প্রবাসী ছাড়াও তাদের স্বজনরাও রয়েছেন এ তালিকায়।

তবে সম্প্রতি প্রায় ২৭ হাজার প্রবাসী সিলেট আসলেও হোম কোয়ারেন্টাইনে থাকাদের সংখ্য খুবই নগন্য হওয়ায় করোনা সংক্রমণ আতঙ্কে রয়েছেন জনসাধারণ। তারা বলছেন, প্রবাস ফেরত ব্যক্তিদের মধ্যে কেউ যদি এ ভাইরাস নিয়ে দেশে আসেন, তাহলে তার অজ্ঞাতেই অবাধে চলাফেরার কারণে তা অন্যদের দেহেও ছড়াবে। তবে প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, সবকটি জেলা উপজেলায় জনপ্রতিনিধিদের নিয়ে করোনা প্রতিরোধ সমন্বয় কমিটির মাধ্যমে প্রবাস থেকে আসাদের নামের তালিকা করা হচ্ছে এবং তাদেরকে অবাধে চলাফেরা না করতেও নির্দেশনা প্রদান করা হচ্ছে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়া হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেটের কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা আবুল হোসাইন চতুলী বলেন, ‘উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সম্প্রতি বিদেশ থেকে আসাদের তালিকা দিতে বলা হয়েছে। এছাড়া সবকটি গ্রামের মসজিদে এ বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে। বিদেশ থেকে আগতদের ১৪দিন মসজিদে না আসতেও বলা হয়েছে।’সূত্র-ইউএনবি

আজকের বাজার/শারমিন আক্তার