সিলেটে সুরমা নদীর তীর পরিচ্ছন্নতায় ৩ ব্রিটিশ এমপি

সিলেট শহরের মাঝ দিয়ে বয়ে যাওয়া সুরমা নদী দূষণের হাত থেকে রক্ষায় চলমান ‘ক্লিন সুরমা গ্রিন সিলেট’ প্রজেক্টের অংশ হিসেবে আবর্জনা পরিষ্কার করেছেন তিন ব্রিটিশ এমপিসহ কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের ২২ সদস্যের প্রতিনিধি দল।

সোমবার নগরীর ক্বিনব্রিজের নিচে সুরমার দক্ষিণ তীর পরিষ্কার করেন তারা। এ তিন এমপি হচ্ছেন- ইংল্যান্ডের কনজারভেটিভ পার্টির পল স্কালি, কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের প্রেসিডেন্ট এনি মারগারেট মেইন এবং বব ব্যাকম্যান।

প্রায় দুই ঘণ্টাব্যাপী চলা এ পরিচ্ছন্নতা অভিযানে তারা দল বেঁধে সুরমা নদী তীরের ময়লার স্তুপগুলোতে নেমে ময়লা পরিষ্কার করেন।

এসময় তারা পরিবেশ রক্ষার আন্দোলনে এখানে অংশগ্রহণ করতে পেরে গর্বিত বলে জানান।

ব্রিটিশ এমপিরা ভবিষ্যতেও এই প্রজেক্টের সাথে সর্বাত্মক থাকার আশ্বাস প্রদান করেন এবং তরুণদেরকে উৎসাহ প্রদান করেন। এর আগে বৃটিশ এমপিদের ক্বিনব্রিজ এলাকায় গার্ড অব অনার দিয়ে বরণ করে নেন স্কাউট সদস্যরা।

এ কার্যক্রমে উপস্থিত ছিলেন- বাংলাদেশ স্কাউটস রেলওয়ে ডিস্ট্রিক্ট, ভলান্টিয়ার ফর বাংলাদেশ, সাইকেল ট্রাভেলার্স অফ সিলেট, সোশ্যাল ওয়ার্কার্স অফ সিলেট, রুরাল টু আরবান, অণুবীক্ষণসহ আরও অনেক সামাজিক সংগঠনের স্বেচ্ছাসেবকেরা।

‘ক্লিন সুরমা গ্রিন সিলেট’ প্রজেক্টের মুখপাত্রদের সাথে কথা বলে জানা যায় যে, গত ২১ জুন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর উদ্বোধনের মাধ্যমে এই দীর্ঘমেয়াদী প্রজেক্টের পথচলা শুরু হয়।

প্রজেক্ট শুরুকালীন সময় থেকেই সিলেট সিটি করপোরেশন তরুণদেরকে সবধরনের সহায়তা করে আসছে। এই প্রজেক্টে ব্রিটিশ এমপিদের অংশগ্রহণ নতুন মাইলফলক হিসেবে রচিত হয়েছে বলেও উল্লেখ করেন তারা।

আজকের বজার/লুৎফর রহমান