সুদহারকে এক অঙ্কে নামানোর প্রতিশ্রুতি বাস্তবায়ন করুন: ব্যাংকারদের প্রতি প্রধানমন্ত্রী

সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার প্রতিশ্রুতি অতীতে বাস্তবায়ন না করলেও এবার তা করার জন্য ব্যাংক মালিকদের প্রতি সোমবার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন,‘আমি একের পর এক আপনাদের সব দাবি পূরণ করে আসছি, কিন্তু আপনারা আপনাদের প্রতিশ্রুতি মানছেন না। এবার, আপনাদের দেয়া(সুদের হার কমানোর)প্রতিশ্রুতি ভাঙবেন না। আপনাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।’প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়কে ‘মুজিব বর্ষ’ হিসেবে উদযাপনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টকে ২২৫ কোটি টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস(বিএবি)।

নির্ধারিত সময়সীমা অনুযায়ী ১ এপ্রিল থেকে এক অঙ্কের সুদের হার- আমানতের জন্য ৬ শতাংশ এবং ঋণ দেয়ার জন্য ৯ শতাংশ- কার্যকর করা হবে বলে বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার উল্লেখ করার সময় প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আশা করি এটি কার্যকর করা হবে। অন্যথায় বিনিয়োগ ব্যাহত হবে এবং সমস্যার মুখে পড়বে।’

সম্প্রতি বিএবি কেন্দ্রীয় অফিসে বেসরকারি ব্যাংকের স্পনসর এবং ব্যবস্থাপনা পরিচালকদের সাথে বৈঠকের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আগামী ১ এপ্রিল থেকে ব্যাংকগুলোকে ঋণ দেয়ার ক্ষেত্রে ৯ শতাংশ সুদের হার কার্যকর করতে হবে। তিনি বলেন, একই সঙ্গে ব্যাংকগুলোকে আমানতের ওপর ৬ শতাংশ সুদ দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের জন্য ২০২০ সাল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এ সময় জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন করবে দেশ। এর আগে প্রধানমন্ত্রী ২৩ জন অসুস্থ মুক্তিযোদ্ধা, বিএনপি-জামায়ায়েত সন্ত্রাসীদের হাতে নিহত আওয়ামী লীগের একাধিক কর্মীর পরিবার, ক্রীড়া সংগঠন ও স্বর্ণপদক বিজয়ী তিন জাতীয় ক্রীড়াবিদকে আর্থিক সহায়তার চেক হস্তান্তর করেন।

শেখ হাসিনা ১২তম এসএ গেমসে সাঁতার, ভারোত্তোলন এবং শ্যুটিংয়ে স্বর্ণপদক জয়ী যথাক্রমে মাহফুজা খাতুন শিলা, মাবিয়া আক্তার সীমন্ত ও শাকিল আহমেদকে একটি করে ফ্ল্যাট দিয়েছেন। সেইসাথে, প্রধানমন্ত্রী রাজধানীর পল্লবীর বঙ্গবন্ধু সরকারি কলেজ এবং নাটোরের নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজ কর্তৃপক্ষের কাছে মাইক্রোবাসের চাবি হস্তান্তর করেন। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান