সুন্দরবনে বন্দুকযুদ্ধে নিহত ৪

সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের বাগেরহাট জেলার মোংলা উপজেলার জোংড়ার খাল এলাকায় সোমবার কথিত ‘বন্দুকযুদ্ধে’ চার ব্যক্তি নিহত হওয়ার কথা জানিয়েছে র‌্যাব। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচয় জানাতে না পারলেও র‌্যাব জানায় তারা বনদস্যু।

র‌্যাবের ভাষ্য মতে, সম্প্রতি সুন্দরবনে দস্যুদের তৎপরতা দেখা দেয়ায় র‌্যাব-৮ সুন্দরবনে অভিযানে নামে। সোমবার র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে পৌঁছালে বনদস্যু আরিফ বাহিনী গুলিবর্ষণ করে। আত্মরক্ষায় র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি চালায়।কিছু সময় ধরে গোলাগুলির এক পর্যায়ে দস্যুরা পিছু হটে। পরে ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় চার দস্যুর মৃতদেহ উদ্ধার করা হয়।

ঘটনাস্থল ও বনে তল্লাশি চালিয়ে দস্যুদের ব্যবহৃত বেশকিছু দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র এবং গোলাবারুদ উদ্ধার করার কথাও জানায় র‌্যাব।

জানা গেছে, ২০১৬ সালের ৩১ মে সুন্দরবনের কুখ্যাত জলদস্যু মাস্টার বাহিনীর প্রধানসহ ১০ দস্যুর আত্মসমর্পণের মধ্যে দিয়ে দস্যুরা স্বাভাবিক জীবনে ফিরে আসতে থাকেন। এরপর দফায় দফায় দস্যুরা আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসেন। ২০১৮ সালের ১ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের ৩২টি বাহিনীর প্রধানসহ ৩২৮ জন জলদস্যু আত্মসমর্পণ করেন। এরপর ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করা হয়।

আজকের বাজার/এমএইচ