সুন্দরবন থেকে রয়েল বেঙ্গল টাইগারের লাশ উদ্ধার

সুন্দরবন থেকে মৃত অবস্থায় একটি রয়েল বেঙ্গল টাইগার উদ্ধার করা হয়েছে।

মৃত বাঘটিকে বুধবার দুপুরে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ কার্যালয়ে আনা হয়। মঙ্গলবার বিকালে বাগেরহাট জেলার শরণখোলা উপজেলাধীন সুন্দরবনের ছাপড়াখালী এলাকা থেকে মৃত অবস্থায় বাঘটিকে উদ্ধার করে বন বিভাগের সদস্যরা।

প্রায় তিন ফুট উচ্চতা এবং সাত ফুট দৈর্ঘ্যের ওই বাঘিনীটির ময়নাতদন্ত শেষে চামড়া সংরক্ষণ করা হবে বলে বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) জানিয়েছেন।

সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও মো. মাহমুদুল হাসান জানান, সুন্দরবনে নিয়মিত টহল দেয়ার সময় বন বিভাগের সদস্যরা সুন্দরবনের কটকা অভয়ারণ্য এলাকার কাছে ছাপড়াখালী এলাকায় বনের মধ্যে মৃত অবস্থায় একটি বাঘ পড়ে থাকতে দেখে। পরে মৃত বাঘটিকে উদ্ধার করা হয়। ময়নাতদন্তের জন্য বাঘটিকে বন বিভাগের শরণখোলা রেঞ্জ কার্যালয়ে আনা হয়েছে। সে খানে প্রাণীসম্পদ বিভাগের চিকিৎসক এনে বাঘের ময়নাতদন্ত করা হবে। ময়নাতদন্ত শেষে বাঘটির চামড়া সংরক্ষণ করা হবে এবং লাশটিকে মাটিচাপা দেয়া হবে।

ডিএফও মো. মাহমুদুল হাসান আরো জানান, তিন ফুট উচ্চতা এবং সাত ফুট দৈর্ঘ্যের ওই বাঘিনীটির বয়স প্রায় ২০ বছর। বার্ধক্যজনিত কারণে বাঘটি মারা গেছে বলে ধারণা করছেন তিনি।

শিকারী চক্রের হাতে বাঘটি মারা পড়েছে কি না এমন প্রশ্ন করা হলে ডিএফও মো. মাহমুদুল হাসান বলেন, বাঘটির মৃত্যুর কারণ প্রাথমিকভাবে নিশ্চিত করে বলা সম্ভব নয়। ময়না তদন্ত রিপোর্ট পাওয়ার পর বাঘের মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

আজকের বাজার/লুৎফর রহমান