সুপরিকল্পিত নগরায়ণ ছাড়া আধুনিক সভ্যতা এগিয়ে যাবে না: গণপূর্ত মন্ত্রী

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, সুপরিকল্পিত নগরায়ণের মধ্য দিয়ে আধুনিক সভ্যতাকে এগিয়ে নিয়ে বিশ্বের কাছে বাংলাদেশের স্থাপত্য উন্নত ও সমৃদ্ধ হিসেবে তুলে ধরতে হবে।

আজ বিকালে সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কর্তৃক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর নিকট পূর্বাচল নতুন শহর প্রকল্পের ‘এশিয়ান টাউনস্কেপ জুরি’স অ্যাওয়ার্ড ২০১৯’-এর ক্রেস্ট ও সনদপত্র হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিব মো. হেমায়েত হোসেন, মো. ইয়াকুব আলী পাটওয়ারী, ড. মো. আফজাল হোসেন, মো. মনিরুজ্জামান ও মো. ইমরুল চৌধুরী, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট প্রকল্পের প্রকল্প পরিচালক উজ্জ্বল মল্লিকসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
গণপূর্ত মন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক অঙ্গণে প্রাপ্ত এ অ্যাওয়ার্ড বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্জন। অপূর্ব স্থাপত্য নকশার পূর্বাচল নতুন শহর প্রকল্প বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। এ প্রকল্প পরিকল্পিত নগরায়ণের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।

অনুষ্ঠানে গণপূর্ত সচিব বলেন, এ অ্যাওয়ার্ড প্রাপ্তি দেশের জন্য অত্যন্ত গৌরব ও সম্মানের। অপূর্ব স্থাপত্য নকশায় পূর্বাচল মডেল টাউন গড়ে উঠছে, যার স্বীকৃতি এ অ্যাওয়ার্ড।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে প্রতিবছর যে সকল শহর এবং প্রতিষ্ঠান টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ অর্জন এবং নিজস্ব ইতিহাস ও সংস্কৃতি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তাদের প্রচেষ্টাকে সম্মান জানানোর লক্ষ্যে এশিয়ান টাউনস্কেপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ বছর এশিয়া প্যাসিফিকের ৮টি দেশ থেকে ৩৬টি প্রকল্প এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পটি ২০১৯ সালে এশিয়ান টাউনস্কেপ জুরি’স অ্যাওয়ার্ড অর্জন করেছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান