সূচকের উঠানামায় চলছে লেনদেন

আজ সপ্তাহের শেষ দিনে সূচকের উঠানামার মধ্যে চলছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন। দিনের শুরুতে কিছুটা উর্ধমূখী প্রবনতায় দেখা গেলেও কিছুক্ষন পর থেকে সূচকের উঠানামা লক্ষ্য করা যায়। লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর বেড়ে লেনদেন হচ্ছে।লেনদেনর দেড় ঘন্টা পর ডিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ১১৩ কোটি ৭২ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৫৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯৫ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩১ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩২৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪ টির, দর কমেছে ৯২ টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৭ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে। মোট লেনদেন ছাড়িয়েছে ৯ কোটি ৯৪ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৩০ পয়েন্টে। লেনদেন হওয়া ১৬৯ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৮২ টির, দর বেড়েছে ৫৭ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩০ টির দর।

 

আজকের বাজার/মিথিলা