সূচকের উত্থানে সপ্তাহ শেষ হলো

আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের একটানা উত্থানে লেনদেন হয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের শেষও হয়েছে সূচকের উত্থানে। দিনশেষে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর বেড়ে লেনদেন হচ্ছে। আজ ডিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ৫১৭কোটি ৩৫ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৫৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৩০ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯২৪ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৫২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭ টির, দর কমেছে ১৫৪ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫১ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নি¤œমূখী প্রবনতায় লেনদেন চলছে। মোট লেনদেন ছাড়িয়েছে ৯ কোটি ৯৪ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৪২ পয়েন্টে। লেনদেন হওয়া ২৬৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৮৮ টির, দর বেড়েছে ১৩৪ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৪৬ টির দর।

আজকের বাজার/মিথিলা