সূচকের উত্থানে সপ্তাহ শেষ

আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের উর্ধমূখী প্রবনতায় লেনদেন শেষ হয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের শুরু থেকেই উর্ধমূখী প্রবনতায় লেনদেন চলেছে আজ। গতদিনের চেয়ে বেড়েছে মোট লেনদেনের পরিমানও। সেইসাথে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর বেড়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৩০ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯৭ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮১৮ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩৯ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৯ টির, দর কমেছে ২৮৯ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫১ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১২ কোটি ৯৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১ পয়েন্টে। লেনদেন হওয়া ২১২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৬৪ টির, দর বেড়েছে ১১৬ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩২ টির দর।

 

আজকের বাজার/মিথিলা