সূচকের ঊত্থানে লেনদেন চলছে

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান স্টক এক্সচেঞ্জে ঊর্ধমূখী প্রবনতায় লেনদেন চলছে। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুাল ফান্ডের দর বেড়ে লেনদেন হচ্ছে।ডিএসইতে একটানা উর্ধমূখী প্রবনতা থাকলেও সিএসইতে কিছুটা মিশ্র প্রবনতা দেখা যাচ্ছে। একঘন্টায় ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৬১ কোটি ২৬ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২২৯ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৫ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৮ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩০২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭ টির, দর কমেছে ৭৬ টির, আর অপরিবর্তিত রয়েছে ৬০ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৩ কোটি ৫৪ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স এ মূহূর্তে কিছুটা নিম্নমূখী রয়েছে। ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৫৫ পয়েন্টে। লেনদেন হওয়া ৯০ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুায়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৩২ টির, দর বেড়েছে ৩৯ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ১৯ টির দর।

আজকের বাজার/মিথিলা