সূচকের পতনে লেনদেন চলছে

আজ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর হারিয়ে লেনদেন চলছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, লেনদেনের ৩০ মিনিট পর ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন হয়েছে ৪৭ কোটি ৩৮ লাখ টাকা।এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১৯ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ১১০ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৭০ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮১৬ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩০৮ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১ টির দর কমেছে ১৭৭ টির আর অপরিবর্তিত রয়েছে ৪০ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে। মোট লেনদেন ছাড়িয়েছে ২ কোটি ৩৭ লাখ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ১৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৫৪৬ পয়েন্টে। লেনদেন হওয়া ১৪৫ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৯৯ টির, দর বেড়েছে ২৪ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২২ টির দর।

আজকের বাজার/মিথিলা