সূচকের ব্যাপক উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ব্যাপক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ইতিহাসের সর্বোচ্চ উত্থান হয়েছে। এদিন ডিএসইএক্স বেড়েছে ২৩২ পয়েন্ট। যা সূচকটি চালু হওয়ার ৭ বছরের মধ্যে একদিনের ব্যবধানে সর্বোচ্চ উত্থান। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এরপরে বিগত ৭ বছরের মধ্যে সূচকটির আজ সর্বোচ্চ উত্থান হয়েছে। এই সূচকটির একদিনে দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয় ১৫৫ পয়েন্ট। যা ২০১৫ সালের ১০ মে হয়েছিল।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৩৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৮৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৪৬টির, দর কমেছে ৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৪৩ কোটি ৮৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৬৭ কোটি ৪৯ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩১২ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩৬টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির দর। আজ সিএসইতে ৪৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।