সূচকের মিশ্র প্রবনতায় লেনদেন শেষ

আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের উঠানামার মধ্যে চলেছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন। দিনের শুরুতে কিছুটা উর্ধমূখী প্রবনতায় দেখা গেলেও কিছুক্ষন পর থেকে সূচকের উঠানামা লক্ষ্য করা যায়। দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের মিশ্র প্রবনতা দেখা যায়। লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই আজ দর হারিয়েছে লেনদেন হচ্ছে। দিনশেষে ডিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ৩৫১ কোটি ৪৪ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৫৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৮৯ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৮ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩৭ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭ টির, দর কমেছে ১৭৫ টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৫ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) উর্ধমূখী প্রবনতায় লেনদেন চলছে। মোট লেনদেন ছাড়িয়েছে ১৫ কোটি ৭০ লাখ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৩০ পয়েন্টে। লেনদেন হওয়া ২৩৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১০৫ টির, দর বেড়েছে ৮৪ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৪৫ টির দর।

আজকের বাজার/মিথিলা