আটদিন পর সূচকে উত্থান কমেছে লেনদেন

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকের উঠানামায় লেনদেন চলে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে।সেই ধারাবাহিকতায় লেনদেন শেষ হয়েছে আজ।আট দিন পর সূচকের এই উত্থান দেখা গেল পুঁজিবাজারে। তবে গতদিনের চেয়ে কমে গেছে মোট লেনদেনের পরিমান। তবে দিনশেষে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর বেড়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন হয়েছে ২৭১ কোটি ৭৬ লাখ টাকা।এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ১২৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৭৫ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৯ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৫২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২২ টির, দর কমেছে ৯৪ টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৬ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  মোট লেনদেন ছাড়িয়েছে ১৬ কোটি ৪০ লাখ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৮১ পয়েন্টে। লেনদেন হওয়া ২৬৮ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৮৯ টির, দর বেড়েছে ১৫২ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৪৯ টির দর।

 

আজকের বাজার/মিথিলা