সূচক উর্ধমূখী তবে কমেছে লেনদেন

টানা দুদিন পতনের পর আজ কিছুটা গতি ফিরেছে বাজারে। আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবস সূচকের উর্ধমূখী প্রবনতায় লেনদেন শেষ হয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। সেইসাথে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়ে লেনদেন হচ্ছে। তবে গত দিনের চেয়ে কমে গেছে মোট লেনদেনের পরিমান।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এ মূহুর্ত পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৫০পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯৬পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩০ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯১ টির, দর কমেছে ৯২ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৯ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ২ কোটি ২৩ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪২ পয়েন্টে। লেনদেন হওয়া ২২৭টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৭২ টির, দর বেড়েছে ১১৯ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩৬ টির দর।

 

আজকের বাজার/মিথিলা