সূচক ও লেনদেন কমেছে

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস সূচকের নিম্নমূখী প্রবনতায় লেনদেন শেষ হয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের শুরু থেকেই একটানা নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলে আজ। সেই ধারাবাহিকতায় লেনদেনে শেষ হয়। সেইসাথে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুাল ফান্ডের দর হারিয়েছে। সাথে আগের দিনের চেয়ে কমেছে মোট লেনদেনের পরিমান। দিনশেষে ডাকা স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন ছাড়িয়েছে ৩৫১ কোটি ৬৯ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৩৯ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ২৩৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯৫ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮২২ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭ টির, দর কমেছে ২১৭ টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৩ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৩৬ কোটি ৪ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭ পয়েন্টে। লেনদেন হওয়া ২৩৮ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৪১ টির, দর বেড়েছে ৬৬ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩১ টির দর।

 

আজকের বাজার/মিথিলা