সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ডিএসইতে লেনদেন কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

বুধবার ডিএসইতে মোট ৩৩২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ৪০৩ কোটি ১৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এই হিসাবে ডিএসইতে ৭০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৪টির, কমেছে ১১৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৫৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৬৮ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩৩৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির শেয়ার দর।