সৈয়দ সামসুল হকের একক চিত্র প্রদর্শনী শুরু

কবি ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রথম একক চিত্র প্রদর্শনী আজ ঢাকায় শুরু হয়েছে। ‘চিত্রের দিব্যরথ’ শীর্ষক বহুল আকাংখিত এই প্রদর্শনীতে শিল্পীর বিভিন্ন সময়ে আঁকা ৫৬ািট চিত্রকর্ম স্থান পেয়েছে।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ফার্মগেটে ডেইলি ষ্টার-বেঙ্গল আর্টস গ্যালারীতে প্রদর্শনীর উদ্বোধন করেন উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি প্রখ্যাত চিত্র শিল্পী হাসেম খান।

বেঙ্গল ফাউন্ডেশন এই প্রদর্শনীর আয়োজন করেছে। চৌদ্দদিনব্যাপী এই প্রদর্শনী চলবে আগামী ৫ এপ্রিল পর্যন্ত। বাংলা সাহিত্যের অন্যতম শীর্ষ লেখক সৈয়দ শামসুক হক প্রয়াত হবার দুবছর পর তাঁর আঁকা চিত্রকর্মের প্রথম প্রদশর্নী শুরু হলো।

প্রদর্শনীর উদ্বোধনী বক্তব্যে শিল্পী হাসেম খান বলেন, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক তার সৃষ্টিকর্মের বিভিন্ন ঘরানায় বাজিমাত করেছেন। চিত্রকর্মেও তিনি বাজিমাত করলেন। প্রদর্শনীর চিত্রগুলো উঁচুমানের। প্রতিটি চিত্রকর্মেই যতেœর ছাপ রয়েছে। সব্যসাচী লেখক সৈয়দ হক নিজেকে নতুন শিল্পে আবিস্কার করলেন। তার কবিতা, গল্প, উপন্যাস, নাটক, চলচ্চিত্র, কাব্যনাট্যে যেমন উতরে গেছেন, বাজিমাত করেছেন,আজ আবিষ্কার হলো তিনি চিত্রকর্মেও অত্যন্ত উঁচু মানের একজন শিল্পী।

আনোয়ারা সৈয়দ হক বলেন, জীবিতকালে সৈয়দ হককে অনেকবার তাগাদা দিয়েছি তার ছবিগুলোর প্রদর্শনী করার জন্য। সেটা হয়ে উঠেনি। আজ তিনি বেঁচে নেই,কিন্তু কে জানতো তারঁ চিত্রকর্ম এতোটা উন্নতমানের। তার অনেক চিত্রকর্ম হারিয়ে গেছে। যেগুলো পাওয়া গেছে তার মধ্যে থেকে ৫৬টি ছবি নিয়ে এই প্রদর্শনী হচ্ছে। তিনি বাসস’কে জানান, আরও কিছু চিত্রকর্ম রয়েছে। ভবিষ্যতে যা পাওয়া যাবে, সেগুলো নিয়েও প্রদর্শনী করা হবে।
বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু তার বক্তব্যে বলেন, বহুকাল ধরে সৈয়দ হকের সাথে পরিচয়। তিনি ছবি আঁকতেন, তা জানতাম। আজ প্রদর্শনীর মাধ্যমে বুঝা যাচ্ছে তিনি কতবড় মাপের চিত্রশিল্পী। তিনি বলেন, সৈয়দ হকের মতো মানুষের মৃত্যু নেই। তার সৃষ্টিই তাঁকে অমর করে রেখেছে।

বেঙ্গল ফাউন্ডেশনের পরিচালক লুভা নাহিদ চৌধুরী বলেন, সৈয়দ হকের চিত্রকর্মের প্রথম প্রদর্শনীর আয়োজন করতে পেরে বেঙ্গল ফাউন্ডেশন আনন্দিত। তিনি সৈয়দ হকের সহধর্মীনি আনোয়ারা সৈয়দ হককে প্রদর্শনী আয়োজনে সহায়তা করায় ধন্যবাদ জানিয়ে বলেন, সব্যসাচীর সৃষ্টিকর্মে আজ নতুন অভিধা যোগ হলো।

এমআর/