সোমবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্য নিয়ে সোমবার রাতে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রাত ৯টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।

মন্ত্রী হিসেবে জয়শংকরের এ প্রথম বাংলাদেশ সফরকে ড. মোমেন ‘সৌজন্য সফর’ হিসেবে আখ্যায়িত করেছেন। তবে এতে দুই পক্ষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের বিষয়গুলো নিয়ে আলোচনা করতে পারে, যার মধ্যে থাকছে- যোগাযোগ, পানিবণ্টন ও রোহিঙ্গা সংকট।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানাবেন বলে এক কর্মকর্তা ইউএনবিকে জানিয়েছেন।

বেলা ১১টায় তিনি পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। বৈঠক শেষে ড. মোমেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে ভোজের আয়োজন করবেন।

বিকাল ৫টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করবেন এস জয়শংকর।

সন্ধ্যায় তার সম্মানে নৈশভোজের আয়োজন করবেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস।

মন্ত্রী হিসেবে প্রথম বাংলাদেশ সফর শেষ করে বুধবার সকালে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন জয়শংকর।

উল্লেখ, বাংলাদেশ ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সম্পর্ককে এগিয়ে নিতে বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী অক্টোবরে ভারত সফর করবেন।

তিনি ৩-৪ অক্টোবর নয়াদিল্লিতে বিশ্ব অর্থনৈতিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দেবেন বলে এক কূটনৈতিক সূত্র ইউএনবিকে জানিয়েছে।

সূত্র – ইউএনবি