সৌদিতে আরও তিন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

ইসলামের প্রাণকেন্দ্র সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে আরও তিন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। এ নিয়ে পবিত্র হজ পালন করতে গিয়ে মোট আটজন হজযাত্রী মারা গেলেন। আটজনই পুরুষ। এই আটজনই মক্কায় মারা গেছেন।

ধর্ম মন্ত্রণালয়ের অধীনে মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।

মৃতদের মধ্যে শুক্রবার (২৭ জুলাই) মো. মতিউর রহমান মারা যান। তার পিলগ্রিম আইডি ১৪৫৩১৪১ ও পাসপোর্ট নম্বর বিকিউ ০৩৮৯৬৫৪। তিনি সেরাপ অ্যাভিয়েশন সার্ভিসেসের (হজ লাইন্সেস নম্বর ১৪৫৩) মাধ্যমে ২৬ জুলাই সৌদি এয়ারলাইন্স যোগে সৌদি যান।

শনিবার (২৮ জুলাই) এম এ বারাক হাওলাদার মারা যান। তার পিলগ্রিম নম্বর ০২৮৬০৩৮ ও পাসপোর্ট নম্বর বিএম ০৪৪৪৮২৭। তিনি বিলাস ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের (হজ লাইন্সেস নম্বর ০২৮৬) মাধ্যমে ২৪ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যোগে সৌদি আরব যান।

একই দিনে মো. আখতারুজ্জামান নামে আরো একজন মারা যান। তার পিলগ্রিম আইডি নম্বর ০৩৪৭১৭৭ ও ও পাসপোর্ট নম্বর বিকিউ ০৯৩২৩৭৮। তিনি আকাবা ইন্টারন্যাশনালের (হজ লাইসেন্স নম্বর ০৩৪৭) মাধ্যমে ২৪ জুলাই সৌদি এয়ারলাইন্সে সৌদি পৌঁছান।

হজ বুলেটিনের তথ্য অনুসারে, ২৮ জুলাই পর্যন্ত পবিত্র হজ পালনে এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৬৩ হাজার ৬০৪ জন হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ২২৬ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৬০ হাজার ৩৭৮ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮৭টি ও সৌদি এয়ারলাইন্সের ৯১টি ফ্লাইটসহ মোট ১৭৮টি ফ্লাইট এসব হজযাত্রী পরিবহন করে।

প্রসঙ্গত, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। ১৪ জুলাই ঢাকা থেকে ছেড়ে যায় প্রথম হজ ফ্লাইট। আগামী ১৫ আগস্ট হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট পরিচালিত হবে।আগামী ২০ আগস্ট (চাঁদ দেখা সাপেক্ষে) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

আজকের বাজার/এমএইচ