সৌদিতে ১১ যুবরাজ আটক, মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

সৌদি আরবের ১১জন যুবরাজ ও ৪ জন বর্তমান মন্ত্রী ও বেশ কয়েকজন সাবেক মন্ত্রীকে দুর্নীতির দায়ে আটক করা হয়েছে। বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের গঠিত দুর্নীতি দমন কমিটির আওতায় আটক করা হয় তাদের।

গতকাল ৪ নভেম্বর শনিবার এসব যুবরাজ ও মন্ত্রীদের আটক করা হয়েছে। সৌদি গণমাধ্যম আল আরবিয়ার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সৌদি সরকারের ‘কার্যকরী পুননির্মাণ’ এজেন্ডা বাস্তবায়নে বাদশাহ সালমান একটি নতুন দুর্নীতি দমন কমিটি গঠন করেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়।

নবগঠিত এ কমিটিই যুবরাজ ও মন্ত্রী আটক ও মন্ত্রিসভায় ব্যাপক রদবদল ঘটিয়েছে। এদের সঙ্গে কিছু বড় ব্যবসায়ীদেরও দুর্নীতির দায়ে ভিন্ন ভিন্ন মামলায় আটক করা হয়েছে।

সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা এসপিএর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যুবরাজকে প্রধান করে যে কমিটি গঠন করা হয়েছে সেখানে যুবরাজ চাইলে যে কাউকে গ্রেপ্তার করা যাবে। এমনকি যে কারো ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করাও ক্ষমতা দেওয়া হয়েছে।

সৌদি ন্যাশনাল গার্ড ও নৌবাহিনী প্রধানের পদেও রদবদল আনা হয়েছে।

আরব নিউজ জানিয়েছে, কমিটির আওতায় জাতীয় সুরক্ষা মন্ত্রী প্রিন্স মিতেব বিন আবদুল্লাহ ও অর্থমন্ত্রী আদেল ফাকেহকে বরখাস্ত করা হয়েছে। তাদের বদলে যথাক্রমে পদাভিষিক্ত করা হয়েছে প্রিন্স খালেদ বিন আয়াফ ও মোহাম্মদ আল তুওয়াইজরিকে।

নেভি কমান্ডার এডমিরাল আবদু্ল্লাহ বিন সুলতান মোহাম্মদ আল সুলতানকে বরখাস্ত করা হয়েছে। নেভি কমান্ডারের পদ দেওয়া হয়েছে ভাইস এডমিরাল ফাহাদ আল গোফাইলিকে।

তবে তাদের কেন বরখাস্ত করা হয়েছে তা আনুষ্ঠানিকভাবে ব্যাখ্যা করা হয়নি। যুবরাজদের নামও এখনও প্রকাশ করা হয়নি।

আজকের বাজার:এলকে/এলকে ৫ নভেম্বর ২০১৭