সৌদি আরবে অবস্থিত হজ অফিসের অডিট আপত্তিসমূহ দ্রুত নিস্পত্তির পরামর্শ

সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ধর্ম মন্ত্রণালয়াধীন সৌদি আরবে অবস্থিত হজ অফিসের ৪৪ কোটি ৯৫ লাখ ১ হাজার ১৯৪ টাকার ৬টি অডিট আপত্তি দ্রুত নিস্পত্তির পরামর্শ দেয়া হয়েছে। কমিটির সভাপতি মো: রস্তম আলী ফরাজীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য মো: আব্দুস শহীদ, মো: শহীদুজ্জামান সরকার, সালমান ফজলুর রহমান, জহিরুল হক ভূঞা মোহন, মনজুর হোসেন ও মুস্তফা লুৎফুল্লাহ সভায় অংশগ্রহণ করেন। সভায় সৌদি আরবের হজ্জ্ব অফিসসমূহের ২০১৫-২০১৬ ও ২০১৬-২০১৭ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিট জেনারেলের বার্ষিক অডিট রিপোর্ট ২০১৭-১৮ এ অন্তর্ভুক্ত ৬টি অডিট আপত্তি নিয়ে আলোচনা করা হয়। এ সব আপত্তি কমিটির নির্দেশনা মোতাবেক নিস্পত্তির সুপারিশ করা হয়।

সভায় বলা হয়, বাংলাদেশী বিভিন্ন হজ্জ্ব দলের অভ্যন্তরীণ যাতায়াতের জন্য বাস ভাড়া জেদ্দার হজ্জ্ব অফিসের বাজেট হতে নির্বাহ করায় ২ কোটি ৪৫ লাখ ৯৭ হাজার ৮ শত ৮৮ টাকা ক্ষতি হয়েছে। উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে আগামি ৩ মাসের মধ্যে প্রমাণক জমাদান সাপেক্ষে আপত্তি নিষ্পত্তির সুপারিশ করা হয়। সভায় বলা হয়, বাংলাদেশ দূতাবাস, রিয়াদ ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মক্কা-মিনা-আরাফা-মুজদালিফায় যাতায়াত বাবদ বাস ভাড়া ও হোটেল ভাড়া প্রদান করায় ১ কোটি ৫৫ লাখ ৬৩ হাজার ৫২০ টাকা আর্থিক ক্ষতি হয়েছে বলে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে আগামি ৩ মাসের মধ্যে প্রমাণক জমাদান সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়। বৈঠকে ২১ বছরের পরবর্তী সময়ের জন্য শিক্ষা ভাতা গ্রহণ করায় ১৪ লাখ ৮২ হাজার ৮১২ টাকা অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

সভায় ২৩ বছরের পরবর্তী সময়ের জন্য শিক্ষা ভাতা গ্রহণ করায় ১২ লাখ ৯২ হাজার ৫৬৩ টাকা অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়। সভায় অনিয়মিতভাবে হোটেল ভাড়া পরিশোধ করায় ৫ লাখ ২২ হাজার ২০৮ টাকা অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়। সভায় অনিয়মিতভাবে দৈনিক ভাতা(ডিএ)গ্রহণ করায় ১৪ লাখ ৯২ হাজার ২০৩ টাকা অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়। সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ অডিট অফিস এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান