সৌদি আরবে রোজা শুরু সোমবার

আগামীকাল সোমবার থেকে সৌদি আরবে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। মধ্যপ্রাচ্যের আকাশে শনিবার পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা না যাওয়ায় সৌদিসহ আরব দেশগুলোতে শুরু হচ্ছে রমজান। সৌদি আরবের গ্র্যান্ড মসজিদ থেকে এ সংক্রান্ত ঘোষণা প্রচার করা হয়েছে।

এছাড়া আরব নিউজের খবরেও সৌদি আরবে চাঁদ দেখা না যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও সোমবার থেকে রোজা শুরু হবে। এসব দেশে রোববার থেকে তারাবি শুরু হবে।

সৌদি আরবে সোমবার রোজা শুরু হওয়ায় মঙ্গলবার বাংলাদেশে রোজা শুরু হবে এটা প্রায় নিশ্চিত। যদিও সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

উম্মুল আল কুরা ক্যালেন্ডার অনুসারে, পবিত্র রমজান মাস ৬ মে সোমবার থেকে শুরু হচ্ছে। এছাড়া ইসলামী বিশ্বের চন্দ্র ক্যালেন্ডার অনুসরণ এবং ঐতিহ্যগত চাঁদ দেখা পদ্ধতিতে অন্যান্য দেশগুলোতে আজ রোববার রোজা শুরুর ঘোষণা আসতে পারে।

এ বছর শাবান মাসের চাঁদ দেখা নিয়ে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়। জাতীয় চাঁদ দেখা কমিটিকে চ্যালেঞ্জ জানিয়ে একটি পক্ষ দাবি করে, তারা একদিন আগেই চাঁদ দেখেছে। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে চাঁদ দেখা কমিটি পুনরায় বৈঠকে বসেন। সেখানে বিশেষজ্ঞ আলেমদের দিয়ে একটি কমিটিও করা হয়। তবে শেষ পর্যন্ত এ ব্যাপারে সাক্ষ্য দিতে কেউ না আসায় সরকারি সিদ্ধান্তই বহাল থাকে।

রোজা ইসলামের অন্যতম স্তম্ভ। সিয়াম মুসলমানদের প্রশিক্ষণের মাস। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রমজান মাস।

আজকের বাজার/এমএইচ