স্টিল পণ্যে ভ্যাট অব্যাহতির দাবি

স্থানীয় শিল্পের বিকাশ এবং দেশের অবকাঠামো উন্নয়নের ধারা চলমান রাখতে ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেটে এম.এস. রড, এঙ্গেল, চ্যানেল সহ অন্যান্য এম.এস. পণ্যের উপর বসানো অতিরিক্ত মূল্য সংযোজন কর (ভ্যাট) তুলে নেয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ অটো রি-রোলিং এন্ড স্টিল মিলসএসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স এসোসিয়েশন এবং বাংলাদেশ রি-রোলিং মিলস এসোসিয়েশন।

বুধবার ১৪ জুন বেলা ১২ টায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (ডিসিসিআই) অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক যৌথ সংবাদ সম্মেলনে এ দাবী জানানো হয়।

সংবাদ সম্মেলনে রি-রোলিং এবং স্টিল মিলস মালিক এবং ব্যবসায়ীরা বলেন, ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট ঘোষণা অনুযায়ী এম.এস. রড, এঙ্গেল, চ্যানেল সহ অন্যান্য এম এস পণ্যের কাঁচামালের আমদানি পর্যায়ে ১৫% মূল্য সংযোজন কর, বিদ্যুৎ বিলের উপর ৫% এর স্থলে ১৫% এবং এম.এস. পণ্যের বিক্রয় মূল্যের উপর ১৫% মূল্য সংযোজন কর আরোপ হলে প্রতি মেট্রিক টনে রডের মূল্য প্রায় ৭,৮০০ টাকা বৃদ্ধি পাবে। রডের মূল্য বৃদ্ধির ফলে নির্মাণ শিল্প, আবাসন খাত এবং অবকাঠামো উন্নয়ন সহ দেশের সার্বিক অগ্রযাত্রাকে ব্যাহত করবে।

তারা আরও বলেন, বাংলাদেশে বর্তমানে উন্নত প্রযুক্তির সমন্বয়ে গড়া স্টিল ও রি-রোলিং শিল্পে বিশ্বমানের রড, এঙ্গেল, চ্যানেল সহ অন্যান্য এম.এস. পণ্য তৈরি হচ্ছে। বর্তমানে দেশে স্টিল ও রি-রোলিং শিল্পে বিনিয়োগের পরিমাণ প্রায় ৫০ হাজার কোটি টাকা। অতিরিক্ত ভ্যাট আরোপের ফলে রডের দাম বৃদ্ধি পেলে চাহিদা কমে যাওয়া সহ শিল্পের আর্থিক ক্ষতি, নির্মাণ ব্যয় বৃদ্ধি এবং এর সঙ্গে জড়িত প্রত্যক্ষভাবে দুই লাখ এবং পরোক্ষভাবে দশ লাখ শ্রমিক-কর্মচারী ক্ষতিগ্রস্ত হবে।

আজকের বাজার: আরআর/ ১৪ জুন ২০১৭