স্ট্রোকের পর প্রথম জনসম্মুখে ভাষণ দিতে যাচ্ছেন গ্যাবনের প্রেসিডেন্ট

গ্যাবনের প্রেসিডেন্ট আলী বঙ্গো নববর্ষ উপলক্ষে ভাষণ দেবেন। গত অক্টোবরে স্ট্রোক করার পর এ নেতার জনসম্মুখে এটি হবে প্রথম ভাষণ। বুধবার তার এক ঘনিষ্ঠ সূত্র এ কথা জানান। খবর এএফপি’র।

ওই সূত্র এএফপি’কে জানায়, গত ২৪ অক্টোবর সৌদি আরবে অসুস্থ হয়ে পড়ার পর থেকে ৫৯ বছর বয়সী এ নেতা আর গ্যাবনে ফিরে যাননি। তিনি মরক্কোর রাজধানী রাবাত থেকে তার দেশের জনগণের উদ্দেশে ভাষণ দেবেন। সেখানে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন।
সূত্র জানান, তিনি দেশে ফিরে না আসা পর্যন্ত জনগণের প্রত্যাশা পূরণে প্রধানমন্ত্রী ইমানুয়েল ইসোজি নগোনদেতকে দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট। তার দেশে ফিরে আসার নির্দিষ্ট কোন তারিখ জানানো হয়নি।

এ নেতা প্রথম অসুস্থ হয়ে পড়ার পর তার স্বাস্থ্য বিষয়ে সরকারি তথ্যের ঘাটতির কারণে গুজব ছড়িয়ে পড়েছিল যে তিনি তার দায়িত্ব পালনে অক্ষম বা তিনি হয়তো মারা গেছেন।
এ মাসের গোড়ার দিকে কেবলমাত্র জানানো হয় যে তিনি স্ট্রোকে আক্রান্ত হয়েছেন।

স্ট্রোক করার পর থেকে বিগত দু’মাসে কেবলমাত্র তার একটি ছবি ও শব্দহীন দু’টি ভিডিও প্রকাশ করা হয়। এতে বঙ্গোর স্বাস্থ্যের ব্যাপারে আবারো নানা ধরনের গুজব ছড়িয়ে পড়ে।
তিনি আর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারবেন কিনা সেটা পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে তিন বিরোধী দল একটি স্বাধীন চিকিৎসক দল গঠনের আহবান জানিয়েছে।
উল্লেখ্য, বিগত পাঁচ দশক ধরে বঙ্গো পরিবার তেল সমৃদ্ধ আফ্রিকার এ দেশ শাসন করে আসছে।
২০০৯ সালে বাবার মৃত্যুর পর আলী বঙ্গো রাষ্ট্র প্রধান নির্বাচিত হন।
২০১৬ সালে সামান্য ভোটের ব্যবধানে তিনি প্রেসিডেন্ট পুন:নির্বাচিত হন। এ নির্বাচনে বিরোধী দলের পক্ষ থেকে ভোট জালিয়াতির অভিযোগ তোলা হয়।