স্পেনের দায়িত্বে ফিরলেন লুইস এনরিকে

আগামী ২০২০ ইউরোর জন্য স্পেনের কোচ হলেন লুইস এনরিকে। পদত্যাগের প্রায় পাঁচ মাস পর আবারও দায়িত্বে ফিরলেন তিনি। স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস এনরিকের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন।

ব্যক্তিগত কারণ দেখিয়ে গত জুনে চাকরি থেকে অব্যাহতি নেন এনরিকে। তবে আসন্ন ইউরোর জন্য তার শরণাপন্ন হয় আরএফইএফ। এই ৪৯ বছর বয়সী কোচকে জায়গা ছেড়ে দিয়ে এরইমধ্যে সরে দাঁড়িয়েছেন লা রোহাদের কোচ রবার্তো মোরেনো।

রাশিয়া বিশ্বকাপে হতাশজনক পারফরম্যান্সের কারণে স্পেনের দায়িত্ব নিয়েছিলেন এনরিকে। কিন্তু বছর না যেতেই পারস্পরিক সমঝোতায় ইস্তফা দেন তিনি। মূলত মেয়ে জানার ক্যান্সার ধরা পড়ায় তাকে সময় দিতেই কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান। তবে শেষ পর্যন্ত ক্যান্সারের কাছে হার মানে এনরিকের নয় বছরের মেয়ে।

অনেক দিন ধরে ফুটবল থেকে দূরে ছিলেন এনরিকে। তবে শোক কাটিয়ে আবার ফিরছেন তিনি। এনরিকের জায়গায় অন্তর্বর্তীকালীন কোচ হিসাবে দায়িত্ব পালন করেন সহকারী কোচ রবার্তো মরেনো। আগেই মরেনো জানিয়েছিলেন এনরিকে ফিরলে তিনি সরে দাঁড়াবেন। তারপরও বিষয়টি সহজে মেনে নিতে পারেননি মরেনো।

রোমানিয়াকে বাছাইপর্বের শেষ ম্যাচে ৫-০ গোলে উড়িয়ে দেওয়ার পর চোখের জলে সমর্থকদের উদ্দেশ্যে হাত নেড়ে ড্রেসিংরুমে চলে যান মরেনো। এরপর সংবাদ সম্মেলনেও আসেননি। এনরিকের অনুপস্থিতিতে স্পেনে দারুণ সময় কেটেছে মরেনোর। তার অধীনে নয় ম্যাচের একটিতেও হারেনি স্পেন। ৭টি জয় ও ২টি ড্র করে রামোসরা।

আজকের বাজার/আরিফ