স্বর্ণের দাম আরও কমতে পারে

আজকের বাজার ডেস্ক
আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দর আরও কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন বাজার বিশ্লেষকরা। তারা বলছেন খুব শিগগির স্বর্ণের দর আউন্স প্রতি (২৮ গ্রাম) আবারও ১২০০ থেকে ১২৫০ ডলারে ( ৯৮ হাজার ৩৫২ থেকে ১ লাখ ২ হাজার ৪৫০) নেমে আসতে পারে। এমনটি হলে এর প্রভাব পড়তে পারে দেশের স্বর্ণের বাজারেও; দাম কমতে পারে আরও কয়েক দফা।
কানাডা ভিত্তিক গণমাধ্যম কিটকো ডট কমের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর প্রতি আউন্স স্বর্ণের মূল্য ছিল ১৩৬২ মার্কিন ডলার (১ লাখ ১১ হাজার ৬২৯ টাকা)। সে তুলনায় এ বছর চলতি মাসের ৮ তারিখ পর্যন্ত ৬ শতাংশ কমে হয়েছে ১২৮৫ ডলার ৩০ সেন্ট (১ লাখ ৫ হাজার ৩৪৩ টাকা)।
সোসিয়েট জেনারেলের ধাতব বিশেষজ্ঞ রবিন ভার এক মন্তব্যে জানান, বুধবার সকাল মূল্যবান ধাতুটি ১২৮৬ ডলার ( ১ লাখ ৫ হাজার ৪০০ টাকা) বিক্রি হয়। এর দর শিগগিরই ১২০০ থেকে ১২৫০ ডলারে ( ৯৮ হাজার ৩৫২ থেকে ১ লাখ ২ হাজার ৪৫০) নেমে আসতে পারে।
আগামী মাসে বৈঠকে বসতে যাচ্ছে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক। বৈঠকে সুদের হার বাড়ছে না কমছে তা নিয়ে বাজারে উদ্বেগ রয়েছে। তবে এবার অনেকের কাছে পরিষ্কার নীতিনির্ধারকরা এবার সুদের হার বাড়াবেন না। মূলত একে কেন্দ্র করেই দর কমছে।
চলতি সপ্তাহের শুরুতে দেশের বাজারে আরও একদফা স্বর্ণের দর কমানো হয়। বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) তথ্যানুযায়ী, সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ৪৭ হাজার ৮২২ টাকা। আর ২১ ক্যারেটের স্বর্ণের ভরি প্রতি ৪৫ হাজার ৭২৩ টাকা বিক্রি হচ্ছে।
আন্তর্জাতিক বাজারে পূর্বাভাস সত্য হলে দেশের বাজারেও দর কমবে। কারণ, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দর কমায় বা বাড়ায় বাজুস।