স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিল:পার্বত্যে ৪৮৩টি মেডিক্যাল টিম

প্রবল টানা বর্ষণে পাহাড় ধসে হতাহতের ঘটনায় ওই অঞ্চলের স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘সেখানে ৪৮৩টি মেডিকেল টিম কাজ করছে।’ সচিবালয়ে ১৪ জুন বুধবার পাহাড় ধসের পরিস্থিতি নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পাহাড় ধসের ঘটনার সঙ্গে সঙ্গে ওই এলাকার হাসপাতালগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। চিকিৎসা সামগ্রী সরবরাহ করা হয়েছে এবং সেখানে প্রস্তুত করা আছে। প্রত্যেক আহতকে হাসপাতালে চিকিৎসার সুব্যবস্থা করা হয়েছে।

পাহাড় ধস হওয়া এলাকায় ৪৮৩টি মেডিকেল টিম কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘চট্টগ্রাম, রাঙ্গামাটি ও বান্দরবান এলাকার স্বাস্থ্য বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।’ প্রেস ব্রিফিংয়ে চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) এ এম মজিবুল হক ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে জানান, চট্টগ্রামে ২৮৪, বান্দরবানে ৪১, রাঙ্গামাটিতে ৬০, কক্সবাজারে ৮৮ ও খাগড়াছড়িতে ১০টি মেডিক্যাল টিম কাজ করছে।

মোহাম্মদ নাসিম বলেন, ‘আমরা সার্বক্ষণিক খবর রাখছি ওখানে আহত ব্যক্তিদের চিকিৎসায় যাতে কোন ত্রুটি না হয়। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মীরা সেখানে সার্বক্ষণিক কাজ করছেন। তাদের কোন ছুটি নেই। আহত মানুষকে তো বাঁচাতে হবে। আমরা সে কাজটি করছি ইনশাআল্লাহ।’
‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান সাহেব ও স্বাস্থ্য অধিদফতেরর এডিজি এনায়েত সাহেব আজই চট্টগ্রাম যাচ্ছেন। তারা সেখানে থাকবেন সেখানে থাকা কর্মকর্তাদের যে কোন সাহায্য তারা করবেন।’

মন্ত্রী বলেন, ‘সেখানে একটি কন্ট্রোল রুম সার্বক্ষণিকভাবে কাজ করছে, এটা ঢাকা থেকে মনিটর করা হচ্ছে।’ পাহাড়ী এলাকায় দু’তিন দিন ধরে মানুষকে সরে যাওয়ার জন্য মাইকিং করা হয়েছে জানিয়ে নাসিম বলেন, ‘কিন্তু মানুষ যেতে চায় না। অনেকে আছে শ্রমজীবী ও নিরীহ মানুষ, তারা বাড়িঘর ছেড়ে যেতে চায় না। ওখানে থাকা লোকজন সরিয়ে নেওয়ার জন্য আমাদের প্রশাসনের তৎপরতা ছিল।’

চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) জানান, চার জেলায় পাহাড় ধসে ১২০ জন মারা গেছেন, আহত হয়েছেন ১১৩ জন, নিখোঁজ রয়েছেন ৬ জন।
এরমধ্যে চট্টগ্রামে ৩৫, রাঙ্গামাটিতে ৭৭, বান্দরবানে ৬ ও কক্সবাজারে ২ জন নিহত হয়েছেন বলেও জানান মজিবুর রহমান।

এ সময় মন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাহাড় ধ্বসের ঘটনায় মাঠ পর্যায়ের স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তাদের কাছ থেকে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে খোঁজ নেন। কোন সমস্যা থাকলে তা সমাধানের আশ্বাস দেন।

‘স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ’ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, ‘স্বাস্থ্য সেবা’ বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৪ জুন ২০১৭