স্বাস্থ্য বিমা চালুর পরিকল্পনা আছে সরকারের: প্রধানমন্ত্রী

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সরকার স্বাস্থ্য বিমা চালুর পরিকল্পনা করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনার অংশ হিসেবে পাইলট প্রকল্পের ভিত্তিতে টাঙ্গাইল জেলার মধুপুর, ঘাটাইল ও কালিহাতী উপজেলায় দরিদ্র্য কমিউনিটিতে পরীক্ষামূলকভাবে স্বাস্থ্য বিমা কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।

বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর (পিরোজপুর-৩) প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার স্বাস্থ্য বিমা চালুর পরিকল্পনা করছে।’

প্রধানমন্ত্রী বলেন, সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সরকার ‘হেল্থ কেয়ার ফাইন্যান্সিং স্ট্রাটেজি ২০১২-২০৩২’ প্রণয়ন করেছে।

পাইলট প্রকল্পের এ কৌশলে, প্রাথমিকভাবে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিতে ‘স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে)’ শীর্ষক পাইলট প্রকল্প কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

এসএসকে’র অধীনে টাঙ্গাইল জেলার মধুপুর, ঘাটাইল ও কালিহাতী উপজেলায় দারিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারের সদস্যদের ৭৮টি ভর্তিযোগ্য রোগের বিনামূল্যে সেবা দেয়া হচ্ছে।

টাঙ্গাইলের ওই তিন উপজেলা থেকে পাইলট প্রকল্পটি সংশ্লিষ্ট জেলার আরও ৯টি উপজেলায় সম্প্রসারণ কার্যক্রম শুরু করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটি সফল হলে পর্যায়ক্রমে সারাদেশে সম্প্রসারণ করা হবে।

আজকের বাজার/এমএইচ