স্মিথকে বিপিএল’এ অংশগ্রহণের অনুমতি না দেয়ার সিদ্ধান্ত বিসিবির

আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথকে অংশগ্রহণের অনুমতি না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এর আগে স্মিথকে দলে বিদেশি খেলোয়ারের তালিকায় রেখেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কিন্তু বিপিএলের অন্যান্য ফ্র্যাঞ্চাইজি প্রশ্ন তুলে যে, এটি প্রতিযোগিতার নিয়ম লঙ্ঘন করে করা হয়েছে।

ভিক্টোরিয়ান্সরা তাকে খেলোয়াড়দের খসড়া তালিকার বাইরে থেকে দলে অন্তর্ভুক্ত করে, যা বিপিএল আইন বিরোধী। আইন অনুযায়ী, কোনো দল এমন কোনো খেলোয়াড়কে দলে অন্তর্ভুক্ত করতে পারে না যিনি বিপিএলের খেলোয়াড়দের খসড়া তালিকাতে নেই।

বিপিএল গভর্নিং কাউন্সিল স্মিথের অন্তর্ভুক্তির বিষয়টি বিবেচনা করার জন্য প্রতিযোগিতার সকল ফ্র্যাঞ্চাইজির সঙ্গে একটি বৈঠক করেছে, যেখানে সবাই এটিকে প্রত্যাখ্যান করেছে।

বৈঠক শেষে গভর্নিং কাউন্সিল বিষয়টি বিবেচনার জন্য বিসিবির কাছে পাঠায়। পরে বিসিবিও স্মিথের অংশগ্রহণের বিষয়টি নাকোচ করে দেয়।

উল্লেখ্য, বল টেম্পারিংয়ের অভিযোগে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্মিথ ও তার সহকর্মী ডেভিড ওয়ার্নার আন্তর্জাতিক ক্রিকেট থেকে ১২ মাসের নিষেধাজ্ঞায় রয়েছেন।

তবে ওয়ার্নার অধিনায়ক হিসেবে সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন।

এদিকে স্মিথের অংশগ্রহণের পুনর্বিবেচনার জন্য বিসিবিকে একটি চিঠি পাঠানোর কথা ভাবছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কারণ এখন অল্প সময়ের মধ্যে তাদের পক্ষে স্মিথের বিকল্প খেলোয়াড় অন্তর্ভুক্ত করা সম্ভব নয়।

আজকের বাজার/এমএ