সড়কের শৃঙ্খলায় ১১১ দফা সুপারিশ

????????????

সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলায় ১১১ দফা সুপারিশ করেছে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল। জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম সভায় এসব সুপারিশ উপস্থাপন করা হয়।

বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে সুপারিশ প্রণয়নের জন্য চলতি বছর ১৯ ফেব্রুয়ারি ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। সাবেক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানকে এ কমিটির প্রধান করা হয়।

সেতুমন্ত্রী বলেন, সুপারিশগুলোর মধ্যে আশুকরণীয় ৫০টি, স্বল্পমেয়াদী ৩২টি এবং দীর্ঘমেয়াদী ২৯টি। এর মধ্যে সড়কে বিশৃঙ্খলার প্রধান কারণগুলো হলো, সড়ক ও সড়কে চলাচলের পরিবেশ, অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, চালকের অসর্তকতা, সড়ক নির্মাণে প্রকৌশলগত ত্রুটি, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধীনস্থ দফতর বা সংস্থার মধ্যে দায়িত্ব পালনে অনীহা অন্যতম।

এছাড়াও যানবাহন ও সড়ক ব্যবহারকারী তথা চালক, যাত্রী ও পথচারীসহ সবার অসচতেনতা, সড়কের পাশে বসবাসরত জনগণের অসচতেনতাও সড়কে বিশৃঙ্খলার কারণ।

প্রতিবেদন অনুযায়ী, সুপারিশগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতা ও শিক্ষা , প্রচার প্রচারণা,মহাসড়কের প্রকৌশলগত বিষয়াদি, কারিগরি দিক, রাস্তার উপর বিভিন্ন স্থাপনা ও রাস্তার দুপাশে বৃক্ষ রোপন, বাস স্টপেজ, ডিভাইডার লেন, লেভেল ক্রসিং, মহাসড়কের সঙ্গে গ্রামীণ রাস্তার সংযোগ।

আজকের বাজার/এমএইচ