সড়ক পরিবহন আইন প্রয়োগে বাড়াবাড়ি নয়: কাদের

সড়ক পরিবহন আইন প্রয়োগে বাড়াবাড়ি থাকবে না। যার ফলে এ বিষয়ে আর কোনো সমস্যা হবে না বলে বৃহস্পতিবার মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘পরিবহন ধর্মঘট আর না থাকায় সড়কে যান চলাচল বিঘ্ন হওয়ার কোনো কারণ নেই। আলোচনার মাধ্যমে বিষয়টি মীমাংসা করা হয়েছে। আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে কোনো সমস্যা হবে না।’

আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল প্রস্তুতি কমিটির সাংস্কৃতিক উপ-কমিটির সভা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে দলের সাধারণ সম্পাদক কাদের এ কথা বলেন।

বাস্তব পরিস্থিতির আলোকে সড়ক পরিবহন আইন পাস করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আইনটি প্রয়োগের সময় যদি অসঙ্গত কিছু পাওয়া যায় তা আমরা পরীক্ষা করে দেখব।’

দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ হয়েছে বলে বিএনপির সমালোচনার জবাবে কাদের বলেন, নিজেদের কর্মীদেরকে চাঙ্গা রাখার জন্য বিএনপি নেতাদের সরকারবিরোধী কথাবার্তা বলতে হয়।

রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে নজিরবিহীন আন্দোলনের মুখে আগের আইন কঠোর করে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ‘সড়ক পরিবহন বিল-২০১৮’ পাস করা হয়। এতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় দায়ীদের সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় চলতি বছর এক প্রজ্ঞাপন জারি করে ১ নভেম্বর থেকে আইনটি কার্যকর করে। তবে আইনটি সম্পর্কে সবার স্বচ্ছ ধারণা না থাকাকে কারণ দেখিয়ে আরও দুই সপ্তাহ পর ১৭ নভেম্বর থেকে তা পুরোপুরি কার্যকর হয়। এরপর থেকেই এ আইন সংশোধনের দাবিতে বিভিন্ন জেলায় পরিবহন শ্রমিকরা স্বেচ্ছায় ধর্মঘটে চলে যান।

আজকের বাজার /ফজলুর রহমান