হঠাৎ কমে যাচ্ছে সূর্যের তাপমাত্রা, ভূমিকম্প ও দুর্ভিক্ষের শঙ্কা!

সারা বিশ্ব কাঁপছে করোনার দাপটে। লকডাউন অনেক দেশ। এরই মধ্যে ভারত-বাংলাদেশে আছড়ে পড়তে চলেছে সুপার সাইক্লোন আমফান। পরিস্থিতি কতটা মারাত্মক খারাপ হতে পারে, সেই দিকে তাকিয়ে দুই দেশ।

এরই মধ্যে আরও বড় এক আশঙ্কার বার্তা দিলেন বিজ্ঞানীরা। তাঁরা জানাচ্ছেন, সৌর ন্যূনতম অবস্থায় চলে গেছে। এই পরিস্থিতিতে সূর্যের শরীরে সৌর কলঙ্কের চিহ্নও হ্রাস পাচ্ছে।

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন জানাচ্ছে, সূর্য বর্তমানে ‘সোলার মিনিমাম’ পরিস্থিতিতে রয়েছে। ফলে পৃথিবীতে সূর্যের স্বাভাবিক সময়ে সরবরাহ করা তাপমাত্রা অনেক কমে গেছে।

পৃথিবীর প্রতি সূর্যের কার্যকলাপ নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। এরফলে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের শঙ্কাও উড়িয়ে দিতে পারছেন না বিজ্ঞানীরা। এরফলে বিশ্বজুড়ে ভূমিকম্প ও দুর্ভিক্ষের মতো ভয়ংকর দুর্যোগ দেখা দিতে পারে। পৃথিবীর গড় তাপমাত্রাও নীচের দিকে নামতে পারে।

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন জানাচ্ছে, সূর্য বর্তমানে ‘সোলার মিনিমাম’ পরিস্থিতিতে রয়েছে। ফলে পৃথিবীতে সূর্যের স্বাভাবিক সময়ে সরবরাহ করা তাপমাত্রা অনেক কমে গেছে। পৃথিবীর প্রতি সূর্যের কার্যকলাপ নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। এরফলে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের শঙ্কাও উড়িয়ে দিতে পারছেন না বিজ্ঞানীরা। এরফলে বিশ্বজুড়ে ভূমিকম্প ও দুর্ভিক্ষের মতো ভয়ংকর দুর্যোগ দেখা দিতে পারে। পৃথিবীর গড় তাপমাত্রাও নীচের দিকে নামতে পারে।