হতাশ হননি বাফেট, কিনেছেন ১২০০ কোটি ডলারের শেয়ার

মার্কিন নির্বাচনে নিজের পছন্দের দল ডেমোক্রেটিক হারার পরও শেয়ারবাজারে হতাশ হননি বিশ্বের অন্যতম শীর্ষধনী ওয়ারেন বাফেট। অথচ, ওই সময় এই ধনকুবের বরাবরই বলে গেছেন ডোনাল্ড ট্রাম্প জিতলে মার্কিন অর্থনীতিতে ‘কালো মেঘ’ নেমে আসতে পারে। কিন্তু সম্প্রতি তিনি জানিয়েছেন, রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর ১ হাজার ২০০ কোটি ডলারের শেয়ার কিনেছেন। খবর রয়টার্স।

গত শুক্রবার এক টেলিভিশন টক-শোতে ওয়ারেন বাফেট বলেন, তার বিনিয়োগ প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথওয়ে গত ৮ নভেম্বরের পর ১২ বিলিয়ন বা ১২০০ কোটি ডলারের শেয়ার কিনেছে। অর্থাৎ বোঝা যাচ্ছে- ওয়ারেন বাফেট নির্বাচনে ট্রাম্পকে সমর্থন করেননি, কিন্তু বিনিয়োগে তিনি ঠিকই ট্রাম্পকে সমর্থন করেছেন। যেটা ওয়াল স্ট্রিটের গতিকে বাড়িয়ে দিয়েছে। খবরে বলা হচ্ছে, নির্বাচন উত্তর সময় বাফেটের শেয়ার কেনার হার অনেক বেড়েছে। সার্বিকভাবে এ গতি ছিল অস্বাভাবিক।

ব্লুমবার্গের বিলিয়নিয়র সূচক অনুযায়ী, মার্কিন নির্বাচনের পর বাফেটের নিট সম্পদ বেড়েছে ৬.৪ বিলিয়ন (৬৪০ কোটি) ডলার বা ৯ শতাংশ। ফরচুন সাময়িকীর তথ্য মতে, মঙ্গলবার পর্যন্ত তার নিট সম্পদ দাঁড়িয়েছে ৭ হাজার ৩৯০ কোটি ডলার। এ তথ্য অনুযায়ী তিনি বিশ্বের শীর্ষধনী বিল গেটসের পরেই অবস্থান করছেন।

সুত্র:  অর্থসূচক