হার দিয়ে সিরি এ লীগের মিশন শুরু করেছে এসি মিলান

রোববার ডাসিয়া অ্যারেনায় অনুষ্ঠিত লীগ ম্যাচে স্বাগতিক উদিনেসের কাছে ১-০ গোলে হেরে গেছে মার্কো জিম্পাওলোর শিষ্যরা। বিজয়ী দলের হয়ে দ্বিতীয়ার্ধে একমাত্র গোলটি করেছেন ব্রাজিলীয় তারকা রড্রিগো বেকাও।

পঞ্চম অবস্থানে থেকে গত মৌসুম শেষ করায় চ্যাম্পিয়ন্স লীগে খেলার সুযোগ থেকে বঞ্চিত হয়েছে মিলান। আর আর্থিক অসচ্ছতার অভিযোগে ইউরোপা লীগ থেকেও নিষিদ্ধ হয়েছে ক্লাবটি। নতুন কোচের অধীনে আগের মৌসুমের অপরবির্তিত দল নিয়েই এবারের মৌসুম শুরু করেছে মিলান। জেনারো গাত্তুসোর কাছ থেকে এসি মিলানের দায়িত্ব বুঝে নিয়েছেন সাম্পদোরিয়ার সাবেক কোচ মার্কো জিয়ানপাওলো।

আজ উদিনেস সফরে গিয়ে অনুপ্রেরণার দারুন ঘাটতি দেখা যায় ৭ বারের ইউরোপীয় চ্যাম্পিয়নদের মধ্যে। যদিও রেলিগেশনের সঙ্গে লড়াই করে কোন রকমে ১২তম অবস্থানে থেকে আগের মৌসুম শেষ করেছে স্বাগতিক দলটি।

মিলানের আক্রমণভাগে গত আসরের সর্বাধিক গোলদাতা ক্রিস্টফ পিয়াটেকের সঙ্গে ছিলেন ব্রাজিলের সুসো ও স্প্যানিশ তারকা স্যামু ক্যাস্টিলিয়ো। তবে প্রতিপক্ষের শিবিরে জোড়ালো কোন আগ্রাসন চালাতে ব্যর্থ হয় তারা।

বরং ম্যাচের শেষভাগে লক্ষ্য ভেদ করেছে উদিনেস। ৭২ মিনিটে বেকাও সতীর্থ রড্রিগো ডি পলের কর্নারের ক্রসের বল দর্শনীয় হেডের সাহায্যে গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমাকে পরাস্ত করে মিলানের জালে পাঠিয়ে দেন।

খেলা শেষে মিলান কোচ জিয়ানপাওলো বলেন, ‘নেতিবচক ফল কখনো ভাল নয়। তবে আমি চেষ্টা করবো এই হারের গভীরে গিয়ে বিশ্লেষণের মাধ্যমে সমাধান খুঁজে বের করার। মিলানে আমার লক্ষ্য খুবই আলাদা। শুধুমাত্র সুসো ও ক্যাস্টিলিয়ো বা পিয়াটেক নয়, আক্রমণভাগে আমাদের আলাদা কিছু গড়ে তুলতে হবে।’

এদিকে শনিবার জয় দিয়ে সূচনা করেছে চ্যাম্পিয়ন জুভেন্টাস ও রানার্সআপ নাপোলি। নিউমোনিয়া আক্রান্ত কোচ মরিজিও সারির অনুপস্থিতিতেই জুভেন্টাস ১-০ গোলে হারিয়েছে পারমাকে। আর ফিওরেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়েছে নাপোলি।

রোববার অনুষ্ঠিত লীগের অন্য ম্যাচে ব্রেসিয়া ১-০ গোলে কাগলিয়ারিকে, ল্যাৎসিও ৩-০ গোলে সাম্পদোরিয়াকে এবং গত আসরে তৃতীয় স্থানে থেকে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহণের যোগ্যতা লাভ করা আটলান্টা ৩-২ গোলে এসপিএএলকে পরাজিত করেছে। এছাড়া ভেরনা ১-১ গোলে বোলোনিয়ার সঙ্গে ও রোমা ৩-৩ গোলে জেনোয়ার সঙ্গে ড্র করেছে।

আজকের বাজার/লুৎফর রহমান