১১শ কোটি টাকার উন্নয়ন প্রকল্প সম্পন্ন করেছে ফেনী জেলা পরিষদ

গ্রামীণ অবকাঠামোর উন্নয়নে কাজ করছে ফেনী জেলা পরিষদ। সম্প্রতি জেলা পরিষদ চেয়ারম্যান আজিজ আহম্মদ চৌধুরী জানান, গত ৭ বছরে ফেনীর বিভিন্ন অঞ্চলে অবকাঠামো উন্নয়নে ১ হাজার ১শ ৪ কোটি ৭১ লক্ষ ১ হাজার টাকার প্রকল্প সম্পন্ন করেছে ফেনী জেলা পরিষদ।

তিনি বলেন, আর্থিক সামাজিক ও জীবনযাত্রার ব্যবস্থাপনার অবকাঠামো উন্নয়নের মাধ্যমে একটি উন্নত জীবনব্যবস্থা গড়ে তুলতে জেলা পরিষদ কাজ করে চলেছে। রাস্তাঘাটের উন্নয়নের মধ্য দিয়ে জনপদে উন্নত যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে অর্থায়ন করে থাকে জেলা পরিষদ। জেলা পরিষদের কাজই হলো গ্রামীণ জীবনযাত্রার মান উন্নয়ন করা। এর সাথে সম্পৃক্ত ধর্মীয় ও সামাজিক অবকাঠামো মানোন্নয়ন এবং প্রয়োজনীয় যোগাযোগ ব্যবস্থা স্থাপন ও উন্নয়নে জেলা পরিষদ কাজ করে। জেলা পরিষদের কারিগরি শাখা সূত্রে জানা যায়, জেলা পরিষদের উন্নয়ন কর্মকান্ডের মধ্যে মসজিদ, ঈদগাহ, মন্দির, কবরস্থান, শ্মশান, এতিমখানা, রাস্তাঘাট, সীমানা প্রাচীর, ছোট ব্রীজ, শিক্ষা প্রতিষ্ঠান, শহীদ মিনার, অবকাঠামো সংস্কার উল্লেখযোগ্য। এছাড়াও বেকার জনগোষ্ঠীকে কর্মক্ষম করতে জেলা পরিষদের রয়েছে প্রশিক্ষণ প্রকল্প।

জেলা পরিষদ সূত্রে জানা যায়, ২০১২-১৩ অর্থবছর হতে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত বিগত সাত বছরে ৪৩৪টি মসজিদ, ৮২টি ঈদগাহ, ১৩২টি কবরস্থান, ১২০টি মন্দির, ৪৪টি শ্মশান, ২৮টি এতিমখানা, ৩৮টি পাকা ঘাটলা নির্মাণ, ১০০টি বিভিন্ন প্রতিষ্ঠানের সীমানা প্রাচীর নির্মাণ, ৫১৫ কিমি পাকা রাস্তা নির্মাণ, ৪৭টি ড্রেন নির্মাণ, ৯৭ কিমি রিটেইনিং ওয়াল নির্মাণ, ১৭টি ক্লাব,সংস্থা ,সমিতি উন্নয়ন, ৩৮টি কালভার্ট, ৮ কিমি ওয়াকওয়ে, ৪৬২টি শিক্ষা প্রতিষ্ঠান, ২১টি পাঠাগার, ২৯টি নলকূপ, ৬০টি শৌচাগার, ১৪টি স্মৃতিস্তম্ভ, ১০৩টি শহীদ মিনার, ৬৯টি যাত্রী ছাউনী, ১৮টি নিজস্ব প্রতিষ্ঠান সংস্কার, ১টি ব্রীজ ও অন্যান্য ২৭টি উন্নয়ন কাজ করেছে ফেনী জেলা পরিষদ। এছাড়া বেকার যুবক ও যুবতীদের আত্মকর্মসংস্থান ও জীবনযাত্রার মানোন্নয়নে গত ৭ বছরে বিনা খরচে কম্পিউটার ও সেলাই প্রশিক্ষণ প্রদান করছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান