১২ জানুয়ারি বিবিএস ক্যাবলসের নতুন প্রকল্প চালু, উৎপাদন বাড়বে ৩৭ শতাংশ

বিবিএস ক্যাবলস লিমিটেডের নতুন প্রকল্পে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে আগামী ১২ জানুয়ারি। পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির নতুন প্রকল্প চালু হলে উৎপাদন বাড়বে ৩৭ শতাংশ।
ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

তথ্য মতে, প্রতিষ্ঠানটি প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ ও নিজস্ব অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করেছে। এজন্য নতুন মেশিনও আমদানি করেছে প্রতিষ্ঠানটি।

আর নতুন মেশিন স্থাপনের পর বছরে উৎপাদন ক্ষমতা ৩৭ শতাংশ বা ৬ হাজার ১০০ মেট্রিক টন বাড়বে। বর্তমানে উৎপাদন ক্ষমতা রয়েছে ১৬ হাজার ৬০০ মেট্রিক টন। আর নতুন মেশিন স্থাপনের পর প্রতিষ্ঠানের মোট উৎপাদন হবে ২২ হাজার ৭০০ মেট্রিক টন। এতে বছরে প্রায় ১ হাজার ২০০ কোটি টাকার পণ্য বিক্রি হবে।

প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৩৩ দশমিক ৩৩ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, ১১ দশমিক ৯৬ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে, ১ দশমিক ০২ শতাংশ শেয়ার রয়েছে বিদেশি বিনিয়োগকারীদের কাছে, আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৩ দশমিক ৬৯ শতাংশ শেয়ার।

উল্লেখ্য, ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ এবং ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে। এ সময়ে শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৮ টাকা ৮ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৪ টাকা ৩১ পয়সা।
আর প্রথম প্রান্তিকের (সেপ্টেম্বর, ২০১৮) কোম্পানির শয়ারন্ত্রতি আয় হয়েছে ৩ টাকা ৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫৭ পয়সা।