‘১৫ আগস্টের মতো ২১ আগস্ট গ্রেনেড হামলায়ও জিয়া পরিবার জড়িত’

১৫ আগস্টের মতো ২১ আগস্টের গ্রেনেড হামলায়ও জিয়া পরিবার জড়িত ছিলো বলে অভিযোগ করেছেন, জাতীয় সংসদের নেতা এবং আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২১ আগস্ট) সকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে স্থাপিত অস্থায়ী শহীদ বেদীতে শ্রদ্ধার্ঘ অর্পন শেষে আলোচলা সভায় তিনি এ অভিযোগ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৫ আগস্ট জাতির জনক হত্যাকাণ্ডে জিয়া পরিবার জড়িতে, এতে কোনো সন্দেহ নেই। কারণ স্বপরিবারে জাতির জনকের হত্যাকাণ্ডে জড়িতদের পরবর্তীতে রাষ্ট্রক্ষমতা দখল করে জিয়া পুরস্কৃত করেছিলেন। তাদের পূণর্বাসন করেছিল। গাড়িতে পতাকা তুলে দিয়েছিল। যেটি খালেদা জিয়াও অব্যাহত রেখেছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনি খোন্দকার মোশতাক জিয়াকে পদোন্নতি দেন। তাকে নানাভাবে প্রশ্রয় দেন মোশতাক। ১৫ আগস্ট পটপরিবর্তনের পর মোশতাকের পর ক্ষমতায় আসা বিচারপতি সায়েমের সঙ্গেও জিয়ার সম্পর্ক ছিল। তাই এই হত্যাকাণ্ডে জিয়া জড়িত ছিলেন, এতে কোনো সন্দেহ নেই।

শেখ হাসিনা বলেন, ১৫ আগস্টের মতো ২১ আগস্ট গ্রেনেড হামলায়ও জিয়া পরিবার জড়িত। ওই হামলার পর তৎকালীয় প্রধানমন্ত্রী বিএনপি নেত্রী খালেদা জিয়া সংসদে দাঁড়িয়ে উপহাস করেছিলেন। সেই সরকার সংসদে দাঁড়িয়ে বলেছিল আমি নাকি গ্রেনেড ভেনিটি ব্যাগে করে নিয়ে গিয়েছিলাম।

প্রধানমন্ত্রী বলেন, আমি বুঝলাম না হামলা মামলায় কখন আমরা অভ্যস্ত ছিলাম। খুন-গুমে তো তারাই পারদর্শী। তারা কোটালিপাড়ায় বোমা হামলা করেছে। সারাদেশে ৬৩ জেলায় একযোগে বোমা হামলা হয়েছে তাঁদের শাসনামলে। কূটনীতিকদের ওপর হামলা করেছে। আমাদের দলের নেতাদের হত্যা করেছে। সাবেক অর্থমন্ত্রী শাহ এম এস কিবরিয়া, সংসদ সদস্য আহসান উল্লা মাস্টারদের হত্যা বিএনপি-জামায়াতই করেছে।

অনুষ্ঠানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য, সম্পাদক মন্ডলীর সদস্যসহ অনেকে উপস্থিত। ছিলেন।

এর আগে প্রধানমন্ত্রী শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

আজকের বাজার/এমএইচ