১৮ ব্যক্তিকে তুরস্কের কাছে হস্তান্তরের আহ্বান

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে আটক ১৮ ব্যক্তিকে তুরস্কের কাছে হস্তান্তরের জন্য সৌদি আরবের প্রতি অনুরোধ করার প্রস্তুতি তুরস্কের কৌঁসুলিরা।

কৃর্তপক্ষ বরাতে রয়টার্স জানিয়েছে, এরদোগান খাশোগি হত্যাকাণ্ডের নির্দেশদাতাদের নাম প্রকাশ করার জন্য রিয়াদের প্রতি আহ্বান জানানোর পরেই এই পদক্ষেপ নিচ্ছে তুরস্ক কৃর্তপক্ষ।

শুক্রবার দেশটির রাজধানী আঙ্কারায় ক্ষমতাসীন একে পার্টির প্রাদেশিক নেতাদের এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় এরদোগান বলেন, খাশোগিকে কে হত্যা করার জন্য আদেশ দিয়েছে এবং তার লাশ কোথায় রাখা হয়েছে আমরা জানতে চাই।

এরদোগান আরো বলেন, খাশোগি হত্যাকাণ্ড সংক্রান্ত আরও নতুন তথ্য-প্রমাণ তাদের কাছে রয়েছে এবং উপযুক্ত সময়ে তা প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ব্যক্তিগত কাগজপত্র আনার প্রয়োজনে ঢোকার পর থেকে নিখোঁজ ছিলেন সৌদির খ্যাতনামা সাংবাদিক খাশোগি। শুরু থেকে তুরস্ক দাবি করছিল খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতর সৌদি ঘাতক টিমের সদস্যরা হত্যা করেছে। হত্যার পর লাশ টুকরা টুকরা করে কোথাও ফেলে দিয়েছে। শুরু থেকে সৌদি আরব হত্যার বিষয়টি অস্বীকার করে আসছিলো। তবে গত ২২ অক্টোবার কনস্যুলেট ভবনে খাসোগির হত্যার হয়েছে বলে স্বীকার করে রিয়াদ।