২০১৮ সালের প্রশ্নে এসএসসি পরীক্ষা, ৫ শিক্ষককে অব্যাহতি

যশোরের চৌগাছায় ২০১৮ সালের প্রশ্নে এসএসসি পরীক্ষা নেয়ায় চৌগাছা সরকারি শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিবসহ সংশ্লিষ্ট পাঁচ শিক্ষককে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

নতুন কেন্দ্র সচিব হিসেবে উপজেলা বিআরডিবি কর্মকর্তা আনিছুর রহমানকে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম।

অব্যাহতি পেয়েছেন চৌগাছা সরকারি শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের সচিব ও একই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আজিজুর রহমান, কেন্দ্র কমিটির সদস্য সিনিয়র শিক্ষক আব্দুল জলিল ও সালমা খাতুন, সহকারী শিক্ষক লাকি আক্তার এবং ক্রীড়া শিক্ষক রবিউল ইসলাম।

আজিজুর রহমান বলেন, সোমবার প্রথম দিনের সৃজনশীল বহুনির্বাচনী পরীক্ষা শেষে দেখা যায় তাদের কেন্দ্রে সলুয়া মাধ্যমিক বিদ্যালয়, স্বরূপদাহ মাধ্যমিক বিদ্যালয় ও অন্য একটি বিদ্যালয়ের ১৯ নিয়মিত পরীক্ষার্থীকে ২০১৮ সালের প্রশ্নে (যে প্রশ্নে অনিয়মিতদের নেয়ার কথা) পরীক্ষা নেয়া হয়েছে এবং দুজন অনিয়মিত পরীক্ষার্থীকে ২০২০ সালের প্রশ্নে (যাতে নিয়মিতদের নেয়ার কথা) পরীক্ষা নেয়া হয়েছে।

‘বিষয়টি জানতে পেরে আমি তৎক্ষণিক যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক, চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবগত করি। পরে পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা সঠিক প্রশ্নে নেয়া হয়। বিষয়টি সম্পূর্ণ অনিচ্ছাকৃত ভুল। এতে শিক্ষার্থীদের ফলাফলে যেন কোনো প্রভাব না পড়ে তা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা বলে নিশ্চিত করা হয়েছে।’

এদিকে, যশোর শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষায় ৫৩৬ জন অনুপস্থিত ছিল। আর নকলের দায়ে কুষ্টিয়ায় একজনকে বহিষ্কার করা হয়েছে।

শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন বলেন, ‘শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শিক্ষা বোর্ডের পরিদর্শক টিম মাঠে ছিল।

আজকের বাজার/আরিফ