২০১৮ সালে ১০ কোটি স্মার্টফোন সরবরাহের লক্ষ্য শাওমির

চীনভিত্তিক শাওমির জন্য সময়টা দারুণ কাটছে। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ৭ কোটি ইউনিট স্মার্টফোন সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি। সরবরাহ প্রবৃদ্ধির কারণে দুই মাস বাকি থাকতেই চলতি বছরের জন্য নির্ধারিত ডিভাইস সরবরাহের লক্ষ্য পূরণে সমর্থ হয়েছে। শাওমির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেই জুন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর গ্যাজেটস থ্রিসিক্সটি ডিগ্রি।
বিবৃতিতে লেই জুন বলেন, চলতি বছরের প্রথম ১০ মাসেই তাদের স্মার্টফোন সরবরাহের পরিমাণ ৭ কোটি ইউনিটে পৌঁছেছেÑ যা তাদের চলতি বছরের জন্য নির্ধারিত সরবরাহ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। চলতি বছরের প্রথম তিন প্রান্তিকের সাফল্য বিবেচনা করে আগামী বছরের জন্য স্মার্টফোন সরবরাহ লক্ষ্যমাত্রা ১০ কোটি ইউনিট নির্ধারণ করা হয়েছে।
শাওমির ভাইস প্রেসিডেন্ট মানু কুমার জৈন গত সপ্তাহে বলেন, বৈশ্বিক স্মার্টফোন বাজারে শুধু অক্টোবরেই তারা ১ কোটি ডিভাইস সরবরাহ করেছেন। এছাড়া গত সেপ্টেম্বরেও সমপরিমাণ ডিভাইস সরবরাহ দাঁড়িয়েছিল। তিনি বলেন, শাওমি এর আগে এক বছরে ৭ কোটি ১০ লাখ ইউনিট স্মার্টফোন সরবরাহ করতে সমর্থ হয়েছিল।
বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চের তথ্যমতে, বিশ্বের সবচেয়ে দ্রুত ক্রমবর্ধমান স্মার্টফোন ব্র্যান্ড এখন শাওমি। চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিক শেষে এ প্রতিষ্ঠানটির ডিভাইস সরবরাহে বার্ষিক প্রবৃদ্ধি এসেছে ৮১ শতাংশ।
স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের তথ্যমতে, শাওমি জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে বিশ্বব্যাপী ২ কোটি ৭৭ লাখ ইউনিট স্মার্টফোন সরবরাহ করেছেÑ যা এক বছর আগের একই প্রান্তিকে ছিল ১ কোটি ৪৫ লাখ ইউনিট। এর ফলে প্রতিষ্ঠানটির বাজার দখল ৩ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে ৭ শতাংশে পৌঁছেছে। বিশ্বের শীর্ষ পাঁচ স্মার্টফোন নির্মাতা কোম্পানির তালিকায় এখন পঞ্চম অবস্থানে রয়েছে শাওমি।
স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের পরিচালক লিন্ডা সুই বলেন, শাওমির রেডমি নোট ৪-এর মতো বাজেট সাশ্রয়ী কয়েকটি হ্যান্ডসেট স্মার্টফোনের দ্বিতীয় বৃহৎ বাজার ভারতে ব্যাপক সাড়া ফেলেছে। গত ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রান্তিকে শীর্ষ পাঁচ স্মার্টফোন নির্মাতার মধ্যে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে প্রতিষ্ঠানটি। ডিভাইস সরবরাহের এই প্রবৃদ্ধি অব্যাহত থাকলে অপো, হুয়াওয়ে ও অ্যাপলকে টপকিয়ে আগামী বছরের মধ্যে বিশ্বের দ্বিতীয় বৃহৎ স্মার্টফোন নির্মাতার তকমা দখলে নেবে শাওমি।
আজকের বাজার : সালি / ১৫ নভেম্বর ২০১৭