২০২১ সালের মধ্যে তৈরি পোশাক খাতে আয় হবে ৫০ বিলিয়ন ডলার

সমালোচনা ও নানা প্রতিবন্ধকতা থাকলেও তৈরি পোশাক খাতে ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষমাত্রা অর্জন করবে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, ২০২১ আমাদের স্বাধীনতা ৫০ বছর পূর্তিতে তৈরি পোশাক খাতে ৫০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা রয়েছে। তবে অনেক গবেষণা প্রতিষ্ঠান মনে করে, যে গতিতে আমরা এগুচ্ছি তাতে এ লক্ষ্য পূরণ নাও হতে পারে। কিন্তু যেসব সিদ্ধান্ত আমরা নিয়েছি তা বাস্তবায়ন করতে পারলে ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়নের যে টার্গেট সেখানে পৌঁছাতে পারব।

৯ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীতে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউট (বিইআই) আয়োজিত রপ্তানি বৈচিত্রতা: চ্যালেঞ্জ এবং অগ্রাধিকার’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিইআই বোর্ড গর্ভনর সালমান এফ রহমানের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান, বাণিজ্য সচিব শুভাশিষ বসু, অর্থনীতিবিদ প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিডা চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম প্রমূখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, জুলাই-আগস্ট সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে তৈরি পোশাক শিল্পে ৬.৯৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অর্থাৎ ৪ মাসে ৭ শতাংশ, এটা ভালো হয়েছে। আমাদের টার্গেট ৮ শতাংশ। আমরা ব্যবসায়ীদের যে সুযোগ-সুবিধা পাওয়ার কথা, সেটা দেব। আশা করি তৈরি পোশাক খাতে ২০২১ সালের মধ্যেই ৫০ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা পৌঁছাবে।

তিনি বলেন, স্বাধীনতার পর ৩টি পণ্য রপ্তানী হত। এগুলো হল- পাট, চা ও চামড়া। তখন রপ্তানি ছিল ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার আর এখন ৩৫ বিলিয়ন ডলার। আমাদের সীমাবদ্ধতা আছে। অনেক সমস্যার পরেও আমরা এগিয়ে যাচ্ছি।

তোফায়েল আহমেদ বলেণ, শেখ হাসিনা সরকার জনবান্ধব এবং ব্যবসা বান্ধব। সবসময় ব্যবসায়ীদের সুযোগ সুবিধা দেওয়া হয়। বাংলাদেশের অর্থনীতির উন্নয়নে বেসরকারি খাতের গুরুত্বপূর্ন ভূমিকা রয়েছে।

অনুষ্ঠানে তৈরি পোশাকের পাশাপাশি রপ্তানীযোগ্য সব পণ্যকে বন্ড সুবিধা দেওয়ার আহবান জানান সালমান এফ রহমান।

জবাবে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, রপ্তানি খাতের নতুন পণ্য কীভাবে আনা যায় দেখা হচ্ছে। আগে একটি খাতে বন্ড সুবিধা হত। এখন সবাইকে বন্ড সুবিধা দেওয়ার চেস্টা চলছে। সরকারেও পলিসিগত সিদ্ধান্ত রয়েছে। আমরা এক্ষেত্রে সক্ষমতা বাড়ানোর কাজ করছি।

আজকের বাজার:এলকে/এলকে ৯ নভেম্বর ২০১৭