২০২১ সালের অক্টোবরে জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশে পাঠানো হবে

যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা বৃহস্পতিবার মহামারি এবং অন্যান্য কারিগরি চ্যালেঞ্জের কারণে ১০ বিলিয়ন ডলারের জেমস ওয়েব টেলিস্কোপের উড্ডয়ন পরিকল্পনা আগামী ২০২১ সালের মার্চ থেকে পিছিয়ে ৩১ অক্টোবর নির্ধারণ করেছে।
১৯৯০ এর দশকে এই টেলিস্কোপের পরিকল্পনা করা হয় এবং প্রাথমিকভাবে পরের দশকে এটির উড্ডয়নের সিদ্ধান্ত নেয়া হয়। তবে, নির্মাতা প্রতিষ্ঠান এই উন্নয়ন প্রক্রিয়ায় অনেক বাধার সম্মুখীন হওয়ায় এর ব্যয় বেড়ে দ্বিগুণে দাঁড়ায়।
নাসার সায়েন্স মিশন দফতরের সহযোগী প্রশাসক থমাস জুরবুচেন বলেছেন, ‘ওয়েব বিশ্বের সবচেয়ে জটিল স্পেস অবজারভেটরি এবং এটি আমাদের সবচেয়ে অগ্রাধিকার সায়েন্স প্রকল্প। মহামারির মধ্যেই আমরা এটির উন্নয়নে জোরালো চেষ্টা চালিয়ে যাচ্ছি।’
আগামী বছরের ৩১ অক্টোবর দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গিয়ানা থেকে জেমস ওয়েব টেলিস্কোপ উৎক্ষেপণের পরে এটি পৃথিবী থেকে ১০ লাখ মাইল মহাকাশ পাড়ি দিয়ে কক্ষপথে অবস্থান নেবে।
সূর্যের তাপ ও রেডিয়েশন থেকে সুরক্ষায় ৫ স্তরের আবরণে ঢাকা টেনিস কোর্টের আকারের এই টেলিস্কোপে ৬.৫ মিটার (২১ ফুট) মিরর বসানো হয়েছে। বিশেষভাবে তৈরি এই মিররে মহাশূন্যের গভীরে দূরতম প্রান্তের নক্ষত্র ও গ্যালাক্সির ¤্রয়িমান আলো প্রতিফলিত হবে।
এই মিশন মহাবিশ্বের আদি রহস্য সম্পর্কে অনেক প্রশ্নের সমাধানে সহায়ক হবে।