২০২৩ সালের মধ্যে আকাশে উড়বে উবারের ট্যাক্সি!

যানজটের মাঝে পড়লেই মনে হয়, উড়ে গেলে কী ভালোই না হত! আবার বাস চালককে যদি জোরে চালানো কথা বলা , তখন তিনি বিকৃত মুখে বলে ওঠেন, “উড়ে যাব নাকি”। সেইতো উড়বেন কী করে, গাড়িতো ওড়ে না। কিন্তু এই চরম সত্যকে মিথ্যে করতে চলেছে গাড়ি নির্মাণ কম্পানি ‘হুন্ডাই’। যার সঙ্গে জোট বেঁধেছে ‘উবার’। চটজলদি ও আরামের যাত্রা হিসেবে আমাদের কাছে এখন একটা বড় অংশের ভরসা অ্যাপ ক্যাব। এবার সেই জনপ্রিয় অ্যাপ ক্যাব নিয়ে আসতে চলেছে ‘এয়ার ট্যাক্সি’।

ব্যবসায়ী এবং উদ্যোক্তারা এক শতাব্দীরও বেশি সময় ধরে জনগণের জন্য বিমান তৈরির প্রতিশ্রুতি দিচ্ছেন। এখনও, সেই সাফল্যে পৌঁছানো সম্ভব হয়নি, সম্প্রতি জানা যাচ্ছে, হুন্ডাই এবং উবার এই প্রকল্পের জন্য জোট বেঁধেছে।

সোমবার লাস ভেগাসে কনজিউমার ইলেকট্রনিক্স শো’তে দুটি সংস্থা ঘোষণা করে, বৈদ্যুতিন এয়ার ট্যাক্সি তৈরির জন্য তোরজোর শুরু হয়ে গিয়েছে।

দক্ষিণ কোরিয়ার ওই গাড়ি নির্মাণ সংস্থা, সোমবার একটি ছোট- মডেল দেখিয়ে বিষয়টি সম্পর্কে সামান্য তথ্য জানায়। হুন্ডাইয়ের আরবান এয়ার গতিশীলতা বিভাগের প্রধান জাইওয়ান শিন বলেছেন, “আমরা সম্পূর্ণ নতুন যুগের দিকে তাকিয়ে। আমরা ‘অন-ডিমান্ডে’ উড়তে সক্ষম হবেন এখন কেবল এটি কল্পনা করুন।”

উড়ন্ত গাড়িতে যাত্রা করার ইচ্ছায়, জনগণ দীর্ঘকাল ধরে হতাশ হয়ে আসছে, তবে হুন্ডাই-উবার সেই আশা ও ইচ্ছা পূরণ করবে বলে মনে করছেন ওয়াকিবাহাল মহল।

২০৪০ সালে, মানুষের কছে খুবই বিষয় হয়ে উঠবে উড়ন্ত ট্যাক্সি। যার জন্য সম্প্রতি যে বাজেট ধরা হয়েছে তা হল, ১.৪ ট্রিলিয়ন থেকে ২.৯ ট্রিলিয়ন। ২০টি কোম্পানি এক সঙ্গে কাজ করবে। হুন্ডাই জানিয়েছে, একইসঙ্গে সেই এয়ার ট্যাক্সিতে বসতে পারবেন ৪জন সঙ্গে পাইলট। সংস্থা জানিয়েছে ২০২৩ সালের মধ্যে বাণিজ্যিকভাবে ব্যবহৃত হবে। হেলিকপ্টারের পদ্ধতিতেই গাড়ি চলবে বলে জানা যাচ্ছে।

এর আগে উবার জানিয়েছিল, উবার ফ্লাইট ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে ছুটে যাবে। বলেন হার্ডফোর্ড। এই উড়োজাহাজ ১০০০-২০০০ ফুট উচ্চতা বজায় রেখে একবারের চার্জেই উড়ে যাবে ৬০ মাইল। সবচেয়ে কম ১০০ কিমি দুরত্ব অতিক্রম করবে। এর ভাড়াও নাগালের মধ্যেই থাকবে।

আজকের বাজার/লুৎফর রহমান