‘২০৪১ সালের মধ্যে উৎপাদন হবে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ’

সরকার ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে তিনিএ কথা বলেন।

তিনি বলেন,  বর্তমানে সরকারি ও বেসরকারি উদ্যোগে বড় বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের কাজ চলছে। এ পরিকল্পনা বাস্তবায়নে ২০২১ সালের সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট ও ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিতকল্পে বর্তমান সরকার ডুয়েল-ফুয়েল, গ্যাস/এলএনজি এবং কয়লা ও পারমানবিক শক্তি নির্ভর বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি বলেন, বর্তমানে ডুয়েল-ফুয়েল, গ্যাস/এলএনজি এবং কয়লাভিত্তিক মোট ৯ হাজার ৯৬৫ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।

নসরুল হামিদ জানান, ২২ হাজার ৮৩০ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে। আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের ৩টি স্থান থেকে ২ হাজার ৩৩৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে। যা ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে।

আরএম/